360 x 130 ad code [Sitewide - Site Header]

জাতীয় জীবপ্রযুক্তি মেলায় পোস্টার প্রেসেন্টেশনে দুই ক্যাটাগরিতেই সেরা শাবিপ্রবি

Share via email

জাতীয় জীবপ্রযুক্তি মেলা ২০১৮ তে আইডিয়া ভিত্তিক এবং গবেষণা ভিত্তিক দুই ক্যাটাগরিতেই বিজয়ী হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের শিক্ষার্থীরা।

শুক্রবার ঢাকায় বঙ্গবন্ধু নভোথিয়েটারে অনুষ্ঠিত দুইদিনব্যপী মেলার উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। এ মেলার প্রতিপাদ্য ছিল ‘ উন্নয়নের অগ্রযাত্রায় জীবপ্রযুক্তি’।

শুক্রবার বিকেল ৪ টায় আইডিয়া ভিত্তির পোস্টার উপস্থাপনা অনুষ্ঠিত হয়। এতে প্রায় দেড়শ পোস্টার জমা হয়। সেগুলোকে ৪ টি সাব-ক্যাটাগরিতে ভাগ করে মূল্যায়ন করা হয়। এতে কৃষি-উদ্ভিদ-প্রাণী- মৎস্যবিজ্ঞান ও ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি সাব-ক্যাটাগরিতে বিজয়ী হন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জিইবি বিভাগের প্রাক্তন শিক্ষার্থী সৈয়দ মুক্তাদির আল সিয়ামের গবেষণা পোস্টার। তার দলের অন্য সদস্য সানজানা ফাতেমা চৌধুরি একই বিভাগের স্নাতক শেষবর্ষে অধ্যয়নরত।

সৈয়দ মুক্তাদির আল সিয়াম বলেন, ” আমরা মূলত আগর গাছ থেকে আতর তৈরির একটি অভিনব প্রক্রিয়া দেখিয়েছি। একটা আগর গাছ থেকে আতর পেতে সাধারণত ১৫-২৫ বছর সময় লাগে। জৈবপ্রযুক্তি ব্যবহার করে আমরা মাত্র ৩-৫ মাসে আগর তৈরির ধারণা দিয়েছি। এটি নিয়ে গবেষণা করে বাংলাদেশের আগর শিল্পকে অন্যমাত্রায় নিয়ে যাওয়া সম্ভব বলে আমি মনে করি।” তবে বাংলাদেশ গবেষণার উদোগ না নিলে তার আগেই মালয়েশিয়া, ইন্দোনেশিয়া সহ আতর উৎপাদনকারী দেশগুলো সুফল ভোগ করতে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন। সিয়াম বর্তমানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে বায়োটেকনোলজি বিভাগে স্নাতকোত্তর করছেন।

শনিবার সকালে উপস্থাপিত হয় গবেষণা ভিত্তিক পোস্টারগুলো। প্রায় ৫০ টি গবেষণা পোস্টারকে ২ টি সাব-ক্যাটাগরিতে ভাগ করে মূল্যায়ন করা হয়। মেডিক্যাল- মাইক্রোবায়োলজি- মলিকুলার জেনেটিক্স ও বায়োইনফরমেটিক্স সাব-ক্যাটগরিতে বিজয়ী হন অধ্যাপক ড. আবুল কালাম আজাদের গবেষণা দল। পোস্টারটি উপস্থাপনা করেন তানভীর হোসেন ইমন। এ গবেষণায় ব্যাক্টেরিয়া ব্যবহার করে জৈব বর্জ্য থেকে প্রোটিয়েজ এনজাইম উৎপাদন প্রক্তিয়া দেখানো হয়েছে।

এছাড়া বায়োইনফরমেটিক্স প্রোগ্রামিং প্রতিযোগিতায়ও শাবিপ্রবির শ্রেষ্ঠত্ব প্রতিষ্ঠিত হয়েছে। এতে বিজয়ী হয়েছেন একই বিভাগের প্রাক্তন শিক্ষার্থী রুহশান আহমেদ আবীর এবং পোস্টার প্রেসেন্টেশনে বিজয়ী সৈয়দ মুক্তাদির আল সিয়াম।

শনিবার বিকেলে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী বিজয়ীদের মধ্যে পুরষ্কার তুলে দেন। প্রদর্শনী স্টলে ৩টি ক্যাটাগরিতে ৯ জন, পোস্টার প্রতিযোগিতায় ২টি ক্যাটাগরিতে ৬ জন, বিজনেস আইডিয়া প্রতিযোগিতায় ৩ জন এবং ৩ মিনিটে থিসিস প্রেজেন্টেশন ক্যাটাগরিতে ৩ জনসহ মোট ২১ জন বিজয়ীর মাঝে পুরস্কার প্রদান করা হয়।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে জীবপ্রযুক্তিবিষয়ক বিশেষায়িত গবেষণা প্রতিষ্ঠান ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির (এনআইবি) ব্যবস্থাপনায় দেশে প্রথমবারের  এই মেলা অনুষ্ঠিত হয়। তবে এখন থেকে প্রতিবছর এই মেলা আয়োজনের ঘোষণা দেন আয়োজকবৃন্দ।

মেলায় বাংলাদেশের ৩০ টিরও অধিক সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রায় ২ হাজার শিক্ষার্থীসহ জীবপ্রযুক্তি সংশ্লিষ্ট গবেষণা প্রতিষ্ঠান, স্কুল-কলেজ, শিল্প, ব্যবসা ও সেবা প্রতিষ্ঠান, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং স্ব-শিক্ষিত গবেষকরা ৭০টি স্টলে তাদের কার্যক্রম প্রদর্শন করে। দুদিনব্যাপী এ মেলার অন্যান্য কার্যক্রমের মধ্যে ছিল জীবপ্রযুক্তির জনপ্রিয় বিষয়ে উপস্থাপনা, গোলটেবিল বৈঠক (বাংলাদেশে জীবপ্রযুক্তি গবেষণা : চ্যালেঞ্জ ও করণীয়, জীবপ্রযুক্তি শিক্ষা, মানবসম্পদ উন্নয়ন ও কর্মসংস্থান: সম্ভাবনা ও করণীয়), পোস্টার প্রেজেন্টেশন প্রতিযোগিতা , বায়োটেকনোলজি বিজনেস আইডিয়া প্রতিযোগিতা, গবেষণা থিসিস ৩ মিনিটে উপস্থাপন প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, বায়োইনফরমেটিক্স প্রোগ্রামিং প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। দেশে জীবপ্রযুক্তির উপর এটিই এখন পর্যন্ত সবচেয়ে বড় আয়োজন। মেলাটি সকলের জন্য উন্মুক্ত ছিল।

তবে অন্যান্য অনেক বিশ্ববিদ্যালয়ের বিভাগ কিংবা একই বিভাগের ভিন্ন ভিন্ন ল্যাব ভিত্তিক স্টল থাকলেও শাবিপ্রবির কোন স্টলই মেলায় ছিল না। এ ব্যাপারটি শাবিপ্রবির ইমেজ কিছুটা হলেও ক্ষুণ্ণ করেছে বলে মনে করেন শাবিপ্রবির অনেক প্রাক্তন জিইবিয়ান।

Share via email

ক্যাটাগরি অনুযায়ী সংবাদ

এই সংবাদটি ৮ সেপ্টেম্বর ২০১৮ইং, শনিবার ২৩টা ১৭মিনিটে শীর্ষ সংবাদ, সর্বশেষ ক্যাটাগরিতে প্রকাশিত হয়। এই সংবাদের মন্তব্যগুলি স্বয়ঙ্ক্রিয় ভাবে পেতে সাবস্ক্রাইব(RSS) করুন। আপনি নিজে মন্তব্য করতে চাইলে নিচের বক্সে লিখে প্রকাশ করুন।

Leave a Reply

300 x 250 ad code innerpage

Recent Entries

120 x 200 [Sitewide - Site Festoon]
প্রধান সম্পাদক: সৈয়দ মুক্তাদির আল সিয়াম, বার্তা সম্পাদক: আকিব হাসান মুন

প্রকাশিত সকল সংবাদের দায়ভার প্রধান সম্পাদকের। Copyright © 2013-2017, SUSTnews24.com | Hosting sponsored by KDevs.com