360 x 130 ad code [Sitewide - Site Header]

শিশুদের আশ্চর্য পাঠশালা

Share via email

মাজহার মোশাররফ:

স্কুল-কলেজের শিক্ষার্থীরা গাড়ীর কাগজ-পত্র, ফিটনেস, চালকের লাইসেন্স পরীক্ষা করছে। সড়ককে শৃঙ্খলা দেয়ার জন্য বৃষ্টিতে ভিজে যানবাহনকে বিভিন্ন লাইনে ঠিক ঠাক চলার জন্য শৃঙ্খলাবদ্ধ করছে। এসব দেখতে আমাদের সবার ভালো লাগছে। আনন্দে, গর্বে চোখে পানি চলে আসছে। দিনের পর দিন, বছরের পর বছর অনিয়মের পাহাড় জমতে জমতে দেয়ালে পীঠ থেকে গেলে এক সময় এ ভাবেই তরুনেরা মাঠে নেমে আসে। এই দেশে এবং পৃথিবীর দেশে দেশে এমনই ঘটেছে।

লাগামগীন বাসের চাকায় পিষ্ট হয়ে ঢাকার শহীদ রমিজ উদ্দিন স্কুল এন্ড কলেজের দুই শিক্ষার্থীর হ্রদয়বিদারক করুন মৃত্যু, ঘটনাকে কেন্দ্র করে নৌপরিবহন মন্ত্রীর অত্যন্ত অবিবেচনাপ্রসূত প্রতিক্রিয়া, পুলিশ বাহিনীর অযাচিত নিপীড়নমূলক প্রহার-দমনের ফলশ্রুতিতে গত কয়েকদিন ধরে সারা দেশে এই অভূতপূর্ব আন্দোলনের সৃষ্টি হয়েছে। আমাদের সন্তানতুল্য এই ছাত্র-ছাত্রীদেরকে তাদের এই সাহসী ও বলিষ্ঠ প্রতিবাদের জন্য সাধুবাদ জানাই। তারা সমস্যাগুলোকে শুধু চিহ্নিতই করে নি, কীভাবে সমাধান করা যায় সেই পথেরও সুরাহা করতে সচেষ্ট হয়েছে। মাঠে নেমে দেখিয়ে দিয়েছে, স্বদিচ্ছা থাকলে কি করে ফল লাভ করা সম্ভব।

তবে তাদের নিজেদের এই আন্দোলন দিনের পর দিন এভাবে চালিয়ে যাওয়া ঠিক হবে না। কারন এ তাদের কাজ নয়। তাদের মূল কাজ পড়াশোনা করা এবং তাদের শ্রেণীকক্ষে দ্রুত ফিরে যাওয়াই ভালো। তবে তারা যে এগিয়ে এসেছে, পথ দেখিয়েছে সেটা খুব প্রশংসনীয়। এখন সরকারের উচিৎ তাদের দাবী মেনে নিয়ে পরিবহন সেক্টরে শৃঙ্খলা ফিরিয়ে আনা। বাস ট্রাক মালিক সমিতির সভাপতি  কী করে মন্ত্রী থাকেন এ এক বহু পুরোনো প্রশ্ন। এ প্রশ্নের কোন জবাব আজ পর্যন্ত পাওয়া যায় নি। এই লোককে মন্ত্রী রেখে এই সমস্যার সমাধান দ্রুত হবে বলে মনে হয় না। সরকারের এত মন্ত্রী। একজন বিতর্কিত মন্ত্রী দায়ভার নিয়ে পদত্যাগ করলে তা সরকারের ভাবমূর্তির জন্যই মঙ্গলজনক। ছাত্র-ছাত্রীদের নয় দফা দাবী অত্যন্ত বাস্তবসম্মত ও যৌক্তিক। এই দাবী না মানার কোন কারনই থাকতে পারে না।

লেখক পরিচিতি: মাজহার মোশাররফ, অধ্যাপক, নৃবিজ্ঞান বিভাগ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

লেখাটি খোলা কলম বিভাগে প্রকাশিত। খোলা কলম বিভাগে প্রকাশিত প্রতিটি লেখার সকল দায়ভার একমাত্র লেখকের। এ বিভাগে প্রকাশিত লেখাসমূহে সাস্টনিউজ টোয়েণ্টিফোর ডট কমের সংবাদ পরিচালনা নীতির প্রতিফলন থাকতেও পারে, নাও পারে। ন্যূনতম ৩০০ শব্দে খোলা কলম বিভাগে প্রকাশের জন্য আপনিও লেখা পাঠাতে পারেন sustnews24@gmail.com ঠিকানায়।

Share via email

ক্যাটাগরি অনুযায়ী সংবাদ

এই সংবাদটি ৩ আগস্ট ২০১৮ইং, শুক্রবার ০টা ০১মিনিটে খোলা কলম, মতামত, সর্বশেষ ক্যাটাগরিতে প্রকাশিত হয়। এই সংবাদের মন্তব্যগুলি স্বয়ঙ্ক্রিয় ভাবে পেতে সাবস্ক্রাইব(RSS) করুন। আপনি নিজে মন্তব্য করতে চাইলে নিচের বক্সে লিখে প্রকাশ করুন।

Leave a Reply

120 x 200 [Sitewide - Site Festoon]
প্রধান সম্পাদক: সৈয়দ মুক্তাদির আল সিয়াম, বার্তা সম্পাদক: আকিব হাসান মুন

প্রকাশিত সকল সংবাদের দায়ভার প্রধান সম্পাদকের। Copyright © 2013-2017, SUSTnews24.com | Hosting sponsored by KDevs.com