360 x 130 ad code [Sitewide - Site Header]

শাবিপ্রবি শিক্ষার্থীর মোবাইল অ্যাপ : রক্তের প্রয়োজনে সহজ সমাধান

Share via email

আমাদের যখন কারো জন্য রক্তের প্রয়োজন হয় তখন আমরা কি করি ? কাছের কয়েকজন বন্ধুদের ফোন দেই আর তারপরও যদি না পাই তখন বাধ্য হয়ে ফেইসবুক এ রক্ত চেয়ে স্ট্যাটাস দেই । এরচেয়ে বেশিকিছু কি আমাদের করার থাকে ? কারণ, এই মুহূর্তের জন্য আমরা কখনই প্রস্তুত থাকি না ।

এইসব বিষয় নিয়ে চিন্তা করেই শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিল্প  ও  উৎপাদন  প্রকৌশল  বিভাগের  ৪র্থ  বর্ষ  ১ম  সেমিস্টারের  শিক্ষার্থী মোহাম্মাদ রাকিব ভুঁইয়া তৈরি করেছেন BloodMe নামক একটি অ্যাপ। রক্ত প্রাপ্তিকে সহজ করতে , সব ধরনের ফিচার এতে সংযুক্ত করা হয়েছে বলে দাবি করেন রাকিব।

অ্যাপটি আজ থেকে গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে । অ্যাপটির মাধ্যমে  বাংলাদেশের যেকোনো লোকেশান থেকে রক্ত ম্যানেজ করা যাবে। রক্তদাতাদের কাছে ব্লাড এর জন্য রিকুয়েস্ট পাঠানো যাবে ।অ্যাপটি  ইউজার এর শেষ রক্তদানের তারিখ মনে রাখবে এবং নির্দিষ্ট সময় পর ইউজার কে Notify করবে।

অ্যাপটি ব্যবহারকারীর সংখ্যার উপর নির্ভরশীল । যত বেশি ইউজার অ্যাপটি ইন্সটল করবে তত বেশি ডাটা অ্যাপ এর ডাটসেন্টারে জমা হরে এবং তত বেশি মানুষ উপকৃত হবে ।

অ্যাপটি সম্পর্কে কথা হয় রকিবের সাথে কথা হয় সাস্টনিউজের। তিনি আমাদের এই অ্যাপ- এর বিশেষত্ব এবং কাজ করার ধরণ সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করেন।

এই অ্যাপ এ যা যা থাকছে:
1. Search Blood: সাধারণভাবে যদি বলি, মনে করেন আপনার আজকে ২ ব্যাগ O+ রক্তের প্রয়োজন । আপনি অ্যাপটি ওপেন করবেন এবং আপনার লোকেশন সিলেক্ট করবেন । তারপর দেখবেন যে, আপনার লোকেশান এর সকল রক্তদাতার লিস্ট চলে আসবে এবং লিস্টে রক্তদাতার ব্লাড গ্রুপ, এলাকার নাম,ফোন নাম্বার এর লাস্ট রক্তদানের তারিখ দেয়া আছে । তারপর লিস্টে O+ লিখে সার্চ করলে শুধু O+ রক্তদাতাদের লিস্টে দেখাবে। এবং এই লিস্ট থেকে রক্তদাতাদের ফোন কলের মাধ্যমে যোগাযোগ করে রক্ত ম্যানেজ করতে পারবেন ।

2. Post A Request: এই ফিচার এর মাধ্যমে আপনি আপনার লোকেশান এর রক্তদাতাদের কাছে ব্লাড এর জন্য রিকুয়েস্ট পাঠাতে পারবেন ।

3. Blood Request: এই ফিচার এর মাধ্যমে আপনি আপনার লোকেশান এর ব্লাড রিকুয়েস্টগুলো দেখতে পারবেন এবং আপনি চাইলেই তাদের হেল্প করতে পারবেন ।

4. Blood bank: উপড়ের ফিচারগুলোর মাধ্যমেও যদি রক্তদাতা ম্যানেজ করতে না পারেন, তাহলে এই ফিচারের মাধ্যমে আপনার এলাকার ব্লাড ব্যাংকগুলোর সাথে ফোন কল এর মাধ্যমে ব্লাড ম্যানেজ করতে পারবেন ।

5. Blood Donating Facts: এই ফিচার এ রক্ত সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য দেয়া আছে ।

6. My Account : এটা একটা গুরুত্বপূর্ণ ফিচার । আপনি সাইন আপ এর সময় যে তথ্যগুলো সাবমিট করছিলেন, ঐ তথ্যগুলো এখানে জমা আছে। আপনি চাইলেই যেকোনো সময় আপানর তথ্য এডিট করতে পারবেন । কেন করবেন ?

• আপনি যদি আপনার ফোন নাম্বার পরিবর্তন করে থাকেন।
• আপনি যদি রক্ত দিয়ে থাকেন তাহলে লাস্ট রক্তদানের তারিখ পরিবর্তন করার জন্য।
• আপনি যদি আপনার লোকেশান পরিবর্তন করে থাকেন ।

আমরা সাধারণত আমাদের শেষ রক্তদানের তারিখ মনে রাখতে পারিনা । এইকাজে BloodMe App আপনাকে সহায়তা করবে । আপনি যখন প্রথম অ্যাপ এ সাইন আপ করবেন, তখন আপনার শেষ রক্তদানের তারিখ মনে রাখবে এবং ১২০ দিন পর আপনাকে Notify করবে । এছাড়াও My Account পেইজ এ আপনার পরবর্তী রক্তদানের জন্য কতদিন বাকি আছে সেটা দেখাবে । আপনি যখন আবার রক্তদান করবেন , তখন নতুন রক্তদানের তারিখ এডিট করতে পারবে এবং তখন অ্যাপটা আপনার নতুন রক্তদানের তারিখ অনুযায়ী আপনাকে notify করবে ।

অ্যাপটি যেভাবে কাজ করে:
আপনি যখন অ্যাপটি প্রথমবার ওপেন করবেন তখন একটি সাইন আপ পেইজ আসবে এবং এই পেইজে আপনার থেকে কিছু তথ্য চাইবে যেমন, আপনার লোকেশান ,ব্লাড গ্রুপ,এলাকা ,লাস্ট রক্তদানের তারিখ ইত্যাদি । তারপর অ্যাপটি আপনার তথ্য আপনার লোকেশান এ জমা রাখবে এবং কেউ যদি আপনার লোকেশান এ রক্ত খুঁজে তাহলে আপনার তথ্য ঐ ব্যক্তির কাছে চলে যাবে ।

আরেকটু বুঝিয়ে বলি, মনে করেন সিলেট এ ১০,০০০ জন সাইন আপ করল। এখন সিলেট এ যদি কেউ রক্ত খুঁজে তাহলে তার কাছে এই ১০,০০০ জন এর লিস্ট দেখাবে । তারপর সার্চ বার এ যদি O+ লিখে তাহলে লিস্টে ১০,০০০ জনের মধ্যে যাদের O+ আছে তাদের লিস্ট দেখাবে । এই হল মুল কাহিনী ।

আরেকটা মজার ফিচারের কথা বলি । আপনি আপনার বাসায় বসে বাংলাদেশ এর সব লোকেশান এর রক্ত ম্যানেজ করতে পারবেন । কিভাবে ?

মনে করেন, আপনি সিলেটে থাকেন এবং চট্টগ্রাম এ আপনার কোন বন্ধুর জন্য রক্ত লাগবে । তখন অ্যাপ এর লোকেশান এ চট্টগ্রাম সিলেক্ট করলে চট্টগ্রামের রক্তদাতাদের লিস্ট চলে আসবে । তখন তাদের সাথে যোগাযোগ করে আপনি সিলেটে বসে চট্টগ্রামে রক্ত ম্যানেজ করতে পারছেন ।

App Link : http://bit.ly/bloodMeApp (Google Play Store)

Share via email

ক্যাটাগরি অনুযায়ী সংবাদ

এই সংবাদটি ৯ জুন ২০১৮ইং, শনিবার ২২টা ৫১মিনিটে প্রতিভার স্বাক্ষর, সর্বশেষ, সাস্টিয়ান উদ্যোগ ক্যাটাগরিতে প্রকাশিত হয়। এই সংবাদের মন্তব্যগুলি স্বয়ঙ্ক্রিয় ভাবে পেতে সাবস্ক্রাইব(RSS) করুন। আপনি নিজে মন্তব্য করতে চাইলে নিচের বক্সে লিখে প্রকাশ করুন।

Leave a Reply

300 x 250 ad code innerpage

Recent Entries

120 x 200 [Sitewide - Site Festoon]
প্রধান সম্পাদক: সৈয়দ মুক্তাদির আল সিয়াম, বার্তা সম্পাদক: আকিব হাসান মুন

প্রকাশিত সকল সংবাদের দায়ভার প্রধান সম্পাদকের। Copyright © 2013-2017, SUSTnews24.com | Hosting sponsored by KDevs.com