360 x 130 ad code [Sitewide - Site Header]

কিনইয়ার্ডস এর অর্গানিক আম বাগান : শাবিপ্রবির প্রাক্তন শিক্ষার্থীর উদ্যোগ 

Share via email

ফলের রাজা আম। বাঙালির পছন্দের ফলের তালিকায় আমকে সবার উপরে রাখা যায় কোন প্রকার হিসাবনিকাশ ছাড়াই। বিশেষ করে গ্রীষ্মে পাকা আমের মিষ্টি স্বাদ মুখে না পড়লে বাঙ্গালির রসনাবিলাস পূর্ণ হয় না। প্রায় সারা বাংলাদেশেই কমবেশি আম জন্মে। তবে সবচেয়ে ভাল মানের আম জন্মে রাজশাহী , চাঁপাই নবাবগঞ্জ এবং পশ্চিম বঙ্গের কিছু জায়গায় । ভৌগোলিক উপাদানগত কারনে অন্যান্য জায়গার তুলনায় চাঁপাই নবাবগঞ্জের আম বেশি সতেজ, অত্যন্ত রসালো এবং সুস্বাদু। এই অঞ্চলের আবহাওয়া আম চাষের জন্য অত্যন্ত উপযোগী, যা অন্যান্য অঞ্চলের আমের সাথে চাঁপাই নবাবগঞ্জের আমের সৌন্দর্য, আকার ও স্বাদের পার্থক্য তৈরি করে।

ঢাকা, সিলেট, চট্রগ্রাম সহ বিভিন্ন জেলা শহর ঘুরে দেখা গেছে মানুষ বাজারে গিয়ে প্রকৃতপক্ষে চাঁপাই নবাবগঞ্জের আম খোঁজেন। কিন্তু যারা আমের দেশের মানুষ নন, স্বাভাবিকভাবে তাদের পক্ষে কোন জায়গার আম তা চেনা সম্ভব নয়। এই সুযোগে কিছু অসাধু ব্যবসায়ী স্থানীয় টক কোন আমকে চাঁপাই নবাবগঞ্জের আম বলে বিক্রি করছেন, এতে ক্রেতা প্রতারিত হচ্ছেন। এছাড়াও ফল চাষে ব্যাপকভাবে সার ও বিষের  প্রয়োগ , আমের পচন রোধে ক্যেমিক্যালের অবাধ ব্যবহার ও তার পার্শ্বপ্রতিক্রিয়ার কথা চিন্তা করে আজকাল অনেকেই সেই অমৃত স্বাদ থেকে নিজেকে এবং নিজ নিজ পরিবারকে বঞ্চিত করতে বাধ্য হচ্ছেন।

মূলত এ দু’টি সমস্যার সমাধান দিতে, অনেকটা সামাজিক দায়বদ্ধতা থেকেই, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী পরিসংখ্যান বিভাগে অধ্যায়নরত অবস্থায় ২০১০ সালে প্রতিষ্ঠা করেন “কিনইয়ার্ডস” অর্গানিক আম বাগান। “কিনইয়ার্ডস” ২০১১ সাল হতে আম সরবরাহ শুরু করে। আগামী ২০১৮ এর ৫ জুন হতে ৮ম বছরের মত কুরিয়ার সার্ভিসের মাধ্যমে সারাদেশে আম সরবারাহ শুরু করবে বলে জানা গেছে।

চাঁপাইনবাবগঞ্জে প্রায় ৯০ বিঘা জমিতে গোপালভোগ, হিসাগর/ ক্ষীরসাপাত, ল্যাংড়া, সুরমা ফজলী, আম্রপলী, লক্ষনভোগ, আশ্বিনা সহ নানা জাতের আম জৈব পদ্ধতিতে উৎপাদন করছে কিনইয়ার্ডস।

শুরুর দিকে সিলেট থেকে পরিচিতজনেরা কিনইয়ার্ডসের ফেসবুক পেজ এর মাধ্যমে  অর্ডার করলেও বিগত ৮ বছর তাদের সুনাম ছড়িয়ে পড়েছে সারাদেশে। গত বছর দেশের প্রায় ৫৪ টি জেলায় আম সরবরাহ করেছে।

কিনইয়ার্ডস এর প্রতিষ্ঠাতা, শাবিপ্রবির ২০০৪-০৫ সেশনের পরিসংখ্যান বিভাগের প্রাক্তন শিক্ষার্থী স্বপন নূর সিদ্দিকী বলেন, “ বিভিন্ন সময় ফলের বিষক্রিয়ায় শিশু মৃত্যুরখবর আমাকে ব্যথিত করে। অনেকটা মানবিক দিক চিন্তা করেই এই কিনইয়ার্ডস প্রতিষ্ঠার কথা মাথায় আসে। “কিনইয়ার্ডস ডট কম” তার নামের মতই সকলের জন্য একটা আস্থার আঙিনা হিসেবে কাজ করতে চায়। আমরা অর্ডার কনফার্ম হওয়ার পরে গাছ থেকে আম নামাই এবং ২৪ ঘণ্টার মধ্যে কুরিয়ার করি। পরবর্তী ২-৩ দিনের মধ্যে ক্রেতা আম পেয়ে যান।পরিপক্ক আম গাছ থেকে নামানোর ৫-৭ দিনের মধ্যে ন্যাচারালী পেকে যায়। কিন্তু ক্রেতার হাতে পৌছে যায় নামানোর ৩-৪ দিনের মধ্যেই।এই চমৎকার পদ্ধতির কারনে আমে কোন ফরমালিন বা কার্বাইড দেয়ার কোন প্রয়োজন হয় না। কৃত্রিম কোনো পদ্ধতি ব্যবহার করা হয়না বলে আম দেখতে খুব বেশি আকর্ষনীয় না হলেও খেতে খুবই সুস্বাদু এবং সম্পূর্ণ নিরাপদ।”

উল্লেখ্য, ২০১০ সালে শাবিপ্রবির মুক্তমঞ্চে বসে প্রতিষ্ঠিত হওয়া অর্গানিক আম বাগান “কিনইয়ার্ডস”, ২০১৮ তে একটি পূর্নাজ্ঞ ই-কমার্স শপিং সাইট হিসাবে আত্মপ্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি সেরা মানের আম সরবরাহ ছাড়াও বর্তমানে গৃহসজ্জা ও ছেলেদের ফর্মাল এক্সেসোরিজ, প্রিন্টিং ও প্যাকেজিং  অনলাইন অর্ডারের ভিত্তিতে সরবরাহ করে থাকে। কিনইয়ার্ডসের ফেসবুক পেইজ  বা ওয়েবসাইট  এর মাধ্যমে কিংবা 01797-262700 নম্বরে কল করে আম বা অন্যান্য পণ্য অর্ডার করা যাবে।

Share via email

ক্যাটাগরি অনুযায়ী সংবাদ

এই সংবাদটি ১৬ মে ২০১৮ইং, বুধবার ১৯টা ৫৭মিনিটে মিশ্র সংবাদ, সর্বশেষ, সাস্টিয়ান উদ্যোগ ক্যাটাগরিতে প্রকাশিত হয়। এই সংবাদের মন্তব্যগুলি স্বয়ঙ্ক্রিয় ভাবে পেতে সাবস্ক্রাইব(RSS) করুন। আপনি নিজে মন্তব্য করতে চাইলে নিচের বক্সে লিখে প্রকাশ করুন।

Leave a Reply

120 x 200 [Sitewide - Site Festoon]
প্রধান সম্পাদক: সৈয়দ মুক্তাদির আল সিয়াম, বার্তা সম্পাদক: আকিব হাসান মুন

প্রকাশিত সকল সংবাদের দায়ভার প্রধান সম্পাদকের। Copyright © 2013-2017, SUSTnews24.com | Hosting sponsored by KDevs.com