360 x 130 ad code [Sitewide - Site Header]

“যে বিশ্ববিদ্যালয়ে ৫ টাকার কলম কিনতে ২০ টাকা রিকশা ভাড়া লাগে”

Share via email

 

বাংলাদেশের প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কথাই বলছিলাম। গর্ব করার মত বিষয়ের কোন অভাব নাই। অনেকে একে “অনেক প্রথমের বিশ্ববিদ্যালয়” বলেই উল্লেখ করে থাকেন।

৩২০ একরের বিশাল এলাকা জুড়ে যে বিশ্ববিদ্যালয় সগর্বে মাথা উঁচু করে আছে, সেই ৩২০ একরে একাডেমিক কার্যক্রম শুরুর ২৭ বছর পার হয়ে গেলেও একটা স্টেশনারি দোকান নাই। সেই আক্ষেপটাই ঝরে পড়লো এক শাবিপ্রবি শিক্ষার্থীর কথায়, “৫ টাকার কলম কিনতে ২০ টাকা রিকশা ভাড়া লাগে”। খাতা-কলম-পেন্সিল-রাবার-রুলার তো আছেই, ২ টাকার একটা কাগজ প্রিন্ট দিতেও ২০ টাকা রিক্সাভাড়া দিয়ে গেটে যেতে হয়।

এই বিশ্ববিদ্যালয়ে অনেক “আকাইম্যা” জিনিসের জন্যই স্থান বরাদ্দ থাকে। কিংবা কাজের জায়গা “আকাইম্যা” মানুষের হাতে তুলে দিয়ে সেগুলোকে সার্কাস বানিয়ে ফেলার রেকর্ডও কম না। কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া তার প্রকৃষ্ট উদাহরণ। গাদা গাদা টঙ আছে কিন্তু সেগুলোতে ভাত বিক্রির অনুমতি নাই, অখাদ্য ঠিকই বেচা যায়। ফুড কোর্টে ৩ টা অখাদ্যের দোকান। ফুড কোর্টের পাশে মাটি ভরাট করে রাখা হয়েছে, কীসের জন্য বরাদ্দ দেওয়া হবে জানা নাই।

কেন যেন হঠাৎ হঠাৎ মনে হয়, শাবিপ্রবির শিক্ষার্থীরা একটা শিশু। সেই শিশুর বাবা মা নিজেদের কাজ কিংবা ক্যারিয়ার নিয়ে খুব ব্যস্ত। শিশুটির কখন কী দরকার তা তারা জানেন না কিংবা দেখেও দেখেন না। কোন প্রয়োজনই পূরণ করার সময় তাদের নেই। কে জানে তারা হয়ত নিরন্তর কাজ করে যাচ্ছেন শিশুটার ভবিষ্যতের জন্যই। কিন্তু বর্তমানের অযত্ন অবহেলা শিশুটিকে অপুষ্ট-রোগাক্রান্ত করে তুলছে কিংবা মানসিক বিকাশেও বিরূপ প্রভাব ফেলছে সেটা হয়ত তাদের খেয়ালেই নেই। এধরণের শিশুগুলো বড় হয়ে কেমন হতে পারে সেটা হয়তো সকলেই জানা।

সেই বাবা মার প্রতি অনুরোধ, সন্তানের প্রতি যত্নবান হোন। তাদের মৌলিক প্রয়োজনগুলো পূরণ করার ব্যবস্থা গ্রহণ করুন।

 

লেখক পরিচিতি: সৈয়দ মুক্তাদির আল সিয়াম

প্রধান সম্পাদক, সাস্টনিউজ টোয়েন্টি ফোর ডট কম

শিক্ষার্থীজেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগ (২০১২-১৩ শিক্ষাবর্ষ), শাবিপ্রবি

Share via email

ক্যাটাগরি অনুযায়ী সংবাদ

এই সংবাদটি ১৩ মে ২০১৮ইং, রবিবার ০টা ৩৩মিনিটে খোলা কলম, মতামত, সর্বশেষ ক্যাটাগরিতে প্রকাশিত হয়। এই সংবাদের মন্তব্যগুলি স্বয়ঙ্ক্রিয় ভাবে পেতে সাবস্ক্রাইব(RSS) করুন। আপনি নিজে মন্তব্য করতে চাইলে নিচের বক্সে লিখে প্রকাশ করুন।

Leave a Reply

120 x 200 [Sitewide - Site Festoon]
প্রধান সম্পাদক: সৈয়দ মুক্তাদির আল সিয়াম, বার্তা সম্পাদক: আকিব হাসান মুন

প্রকাশিত সকল সংবাদের দায়ভার প্রধান সম্পাদকের। Copyright © 2013-2017, SUSTnews24.com | Hosting sponsored by KDevs.com