360 x 130 ad code [Sitewide - Site Header]

শাবিপ্রবিতে মুজিব নগর দিবস উপলক্ষ্যে সেমিনার

Share via email

১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিব নগর দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গবেষণা সেলের উদ্যোগে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সেমিনারের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের খুদে মিলনায়তনে সোমবার সকাল সাড়ে ১০টায় সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে ‘৭ই মার্চের ভাষণ ও একটি জাতি-রাষ্ট্রের সৃষ্টি’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ। তিনি মূল প্রবন্ধে বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চে ভাষণ বিশ্বের শ্রেষ্ঠতম ভাষণ। বিশ্বের অন্যান্য জাতীয় নেতাদের শ্রেষ্ঠ ভাষণগুলোর প্রায় সব ভাষণই ছিল লিখিত। কিন্তু বঙ্গবন্ধুর সে ভাষণ ছিল অলিখিত। এই একটি ভাষণই একটি জাতি-রাষ্ট্র তথা বাংলাদেশ সৃষ্টি করেছে যা বিশ্বের ইতিহাসে নজিরবিহীন।

প্রধান আলোচক জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু ভাষণের মধ্যে নিজেকে সীমাবদ্ধ রাখেননি। বরং সারাজীবন এ জাতির জন্য কাজ করে গেছেন। জীবনভর আত্মত্যাগ, নেতৃত্বে দৃঢ়তা এবং লক্ষ্যে অবিচলতা তাঁকে বাঙ্গালি জাতির কাছে শ্রেষ্ঠ সন্তানে পরিণত করেছিল।

আলোচনায় অংশ নিয়ে শাবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ইলিয়াস উদ্দীন বিশ্বাস বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ মূলত একটি বিপ্লবের ঘোষণা। এর মাধ্যমেই বাঙ্গালী জাতি স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে।

সভাপতির বক্তব্যে শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ সেমিনারে অংশগ্রহণকারী সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বাঙ্গালী জাতির সম্পদ। তিনি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী। আমাদের উচিত হবে তাঁর আদর্শকে অনুসরণ করা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গবেষণা সেলের পরিচালক অধ্যাপক ড. এস.এম. হাসান জাকিরুল ইসলাম। এবং মুক্ত আলোচনায় অংশ নেন অধ্যাপক ড. মো. কবির হোসেন, অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম, অধ্যাপক ড. মো. আবদুল গনি, বাংলাদেশ ছাত্রলীগ শাবিপ্রবি শাখার সভাপতি মো. রুহুল আমীন, সাধারণ সম্পাদক ইমরান খান।

অনুষ্ঠানটি সঞ্চলনা করেন পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক জায়েদা শারমীন স্বাতী।

এছাড়া সকালে মুজিব নগর দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

Share via email

ক্যাটাগরি অনুযায়ী সংবাদ

এই সংবাদটি ১৭ এপ্রিল ২০১৮ইং, মঙ্গলবার ২২টা ১৭মিনিটে আচার্য ও উপাচার্য, জাতীয় দিবস, বক্তৃতানুষ্ঠান, আলোচনাসভা ও কর্মশালা, সংবাদ বিজ্ঞপ্তি, সর্বশেষ ক্যাটাগরিতে প্রকাশিত হয়। এই সংবাদের মন্তব্যগুলি স্বয়ঙ্ক্রিয় ভাবে পেতে সাবস্ক্রাইব(RSS) করুন। আপনি নিজে মন্তব্য করতে চাইলে নিচের বক্সে লিখে প্রকাশ করুন।

Leave a Reply

300 x 250 ad code innerpage

Recent Entries

120 x 200 [Sitewide - Site Festoon]
প্রধান সম্পাদক: সৈয়দ মুক্তাদির আল সিয়াম, বার্তা সম্পাদক: আকিব হাসান মুন

প্রকাশিত সকল সংবাদের দায়ভার প্রধান সম্পাদকের। Copyright © 2013-2017, SUSTnews24.com | Hosting sponsored by KDevs.com