360 x 130 ad code [Sitewide - Site Header]

চাকরিটা আমি দিতে পারি বেলা শুনছো…

Share via email

অনেক স্বপ্ন নিয়ে বিশ্ববিদ্যালযয়ে ভর্তি হয়েছে দুই বন্ধু। কিন্তু স্বপ্নের ঘোর কাটতে বেশি সময় লাগে নি। বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পিওর সাবজেক্ট পড়া মানে হাজার জনের হাজারটা কথা শোনা।

দুই বন্ধু মিলে ঠিক করল যে তারা গ্রাফিক্স ডিজাইন শিখে একটা ফার্ম দিবে। যেই ভাবনা সেই কাজ। কিন্তু মানুষের মুখে শুনে যতটা সহজ মনে হয় কাজটা তার চেয়ে হাজার গুণে কঠিন। ফলাফল কাজ শুরু না করতেই ইচ্ছা ও স্বপ্ন গুড়েবালি।

এবার তারা ৩ মাসের মোবাইল অ্যাপ বানানোর ট্রেনিং নিয়ে অ্যাপ বানাতে শুরু করল তারা। কিন্তু এতেও তেমন সুবিধা করতে পারলো না। এর পর এক জন সিসিএন এ আর আরেকজন সিএসই সেকেন্ড মেজরে ভর্তি হল। তার পরও মনের ভিতর খুঁতখুঁত থেকে যায় তাদের। তার পর একজন ইউটিউব চ্যানেল এবং ওপরজন ব্লোগিং এ মনোযোগ দিল। ইউটিউব ভালই চলতেছিল। কিন্তু হঠাৎ একদিন চ্যানেলটি ব্যান করে দিল ইউটিউব কর্তৃপক্ষ। এপর জীবনানন্দের কথা মনে পরলো তাদের। নিজে যে বিষয়ে পড়ালেখা করতেছে তাকে অবহেলা করে অযাথা তারা অন্যের কথা শুনে চিলের পিছে ছুটেছে।

এবার তারা ঠিক করল এত দিন ক্লাসে যা শিখেছে তা দিয়ে কিছু করার চেষ্টা করবে। এ বিষয়ে এক সিনিয়র বড় ভাই এর সাথে তারা পরামর্শ করল তারা। এরপর ৩ জন মিলেই সিদ্ধান্ত নিল যে একটি স্ট্যাটিসটিক্যাল কনসালটেন্সি ফার্ম দিবে। আর এভাবেই জন্ম নিল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রদের প্রথম  স্ট্যাটিসটিক্যাল কনসালটেন্সি ফার্ম Ogive Analytics। আর এর তিন উদ্যোক্তা হলেন পরিসংখ্যান বিভাগের এম এ তালেব, মো রানা মাহমুদ এবং সাব্বির হোসেন রসি। প্রথম দিকে অনেকেই অনেক কটু কথা বললেও, থেমে থাকেন নি তাদের প্রচেষ্টা। ফলাফল বছর না ঘুরতেই ৮ টি থিসিস পেপার, ৪টি এম ডি পেপার, ২ টি প্রজেক্ট ও একটি সরকারি প্রেজেক্ট এর ডাটা অ্যানালাইসিস এ সহযোগিতা করেছে প্রতিষ্ঠানটি। এছাড়াও SPSS.R , SAS, STATA. Excel এর উপর ওয়ার্কশপ ও কোর্স পরিচালনা করছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির সিইও এম এ তালেব বলেন “এই প্রতিষ্ঠানের মাধ্যমে নিজের মাঝে আত্মবিশ্বাস পেয়েছি। কাজ করার মাঝে আনন্দ পেয়েছি ”।

একটু সাহস আর সততা নিয়ে কেউ কাজ করলে তার সাফলতা নিশ্চিত। সফল উদ্যোগতা এক দিনে হওয়া যায় না। তাই ছাত্রজীবনেই হোক উদ্যোগতাদের হাতে খড়ি। ‘চাকরিটা আমি পেয়ে গেছি বেলা শুনছো’-জাতীয় গানের রেওয়াজ বাদ দিয়ে বরং কণ্ঠে তুলুন এমন গান, ‘চাকরিটা আমি দিতে পারি বেলা শুনছো…।’

যারা বিভিন্ন সমস্যা দেখে ভয়ে পিছিয়ে যাচ্ছেন তারা মনে রাখবেন সমস্যা থেকেই একটি সফল উদ্যোগের জন্ম। সমস্যাকে যিনি সুযোগে পরিণত করতে পারেন, তিনিই প্রকৃত উদ্যোগতা। যারা সমস্যাকে সমস্যা হিসেবে না দেখে সম্ভাবনার সূত্র মনে করেন, সফল উদ্যোগতার বরণমালা তাদের গলায়ই শোভা পায়। তাই বলব, সাহস করে একবার শুরু করে দিন সাফল্য ধরা না দিয়ে পারবেই না।

Share via email

ক্যাটাগরি অনুযায়ী সংবাদ

এই সংবাদটি ৪ এপ্রিল ২০১৮ইং, বুধবার ১টা ৪৫মিনিটে পরিসংখ্যান, সাস্টিয়ান উদ্যোগ ক্যাটাগরিতে প্রকাশিত হয়। এই সংবাদের মন্তব্যগুলি স্বয়ঙ্ক্রিয় ভাবে পেতে সাবস্ক্রাইব(RSS) করুন। আপনি নিজে মন্তব্য করতে চাইলে নিচের বক্সে লিখে প্রকাশ করুন।

Leave a Reply

300 x 250 ad code innerpage

Recent Entries

120 x 200 [Sitewide - Site Festoon]
প্রধান সম্পাদক: সৈয়দ মুক্তাদির আল সিয়াম, বার্তা সম্পাদক: আকিব হাসান মুন

প্রকাশিত সকল সংবাদের দায়ভার প্রধান সম্পাদকের। Copyright © 2013-2017, SUSTnews24.com | Hosting sponsored by KDevs.com