360 x 130 ad code [Sitewide - Site Header]

শাবিপ্রবিতে পাই দিবস উদযাপিত

Share via email

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিশ্ব পাই দিবস উদযাপন করা হয়েছে। গণিত বিভাগের আয়োজনে বুধবার দুপুরে র‌্যালি, কেক কাটা, কুইজ ও বিতর্ক প্রতিযোগিতার মধ্য দিয়ে এ দিবস পালন করা হয়। এ ছাড়া দিনটি আপেক্ষিকতার তত্ত্ব প্রদানের জন্য সুখ্যাত বিজ্ঞানী আইনস্টাইনেরও জন্মদিন। তবে আজ একই দিনে মৃত্যু বরণ করলেন স্টিফেন হকিং।

দিবসটি উপলক্ষ্যে একাডেমিক ভবন-সি’র সামনে থেকে দুপুর ১টা ৩০ এ গণিত বিভাগের  শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে একাটি আনন্দ পদযাত্রার আয়োজন করা হয়। আনন্দ পদযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। এতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান অধ্যাপক ড.গোলাম আলী হায়দার,  অদ্যাপক ড. মো সাজেদুল করিম, পরিচালক ছাত্র উপদেশ ও নির্দেশনা  অধ্যাপক ড. মো রাশেদ তালুকদার, অধ্যাপক ড. আশরাফ উদ্দিন, অধ্যাপক  ড. মো মাহবুবুর রশিদ, অধ্যাপক ড. মো মিজানুর রহমান, সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন,  সহযোগী অধ্যাপক ড. চন্দানী নাগ, সহযোগী অধ্যাপক ড. পাভেল শাহরিয়ার, সহকারি অধ্যাপক সালাউদ্দিন আহমেদ সহ বিভাগের অর্ধশতাধিক শিক্ষার্থী।

এরপর পাই এর মানের সাথে মিল রেখে দুপুর ১টা ৫৯মি.২৬ সেকেন্ডে পাই দিবসের কেক কাটা হয়। দুপুর ২.৩০ এ আয়োজন করা হয় কুইজ প্রতিযোগিতার। এছাড়া শাবিপ্রবির প্রথম বিভাগ ভিত্তিক বিতর্ক  সংগঠন ডেল্টা ডিবেটার্স ফেক্টরিরি সহযোগিতায়  বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়। বারোয়ারি বিতর্কের বিষয় ছিল “চাইলাম যারে, ভবে পাই…লাম না তারে”।

কুইজ প্রতিযোগিতায় বিজয়ী হয়েছে গণিত বিভাগের- মো আবু সুফিয়ান শরীফ (২০১৬-১৭), ফরমান হোসেন(২০১৭-১৮) ও দেব প্রিয় পাল (২০১৭-১৮) এবং বারোয়ারী বিতর্কে বিজয়ী হয়েছেন ফজলে রাব্বি তন্ময় (২০১৪-১৫) ও মো আবু সুফিয়ান শরীফ (২০১৬-১৭)।

বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন গণিত বিভাগের শিক্ষক সহকারি অধ্যাপক আলমগীর কবির।

উল্লেখ্য, ২০০৬ সাল থেকে বাংলাদেশে পাই দিবস উদযাপিত হচ্ছে। বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির উদ্যোগে দেশে এই দিবস উদযাপন শুরু হয়। দেশের বেশ কিছু গণিত ক্লাব ও শিক্ষা প্রতিষ্ঠানে নানা আয়োজনের মধ্যে দিবসটি পালিত হয়। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) এর গণিত সমিতি ২০১২ সাল থেকে এই দিবসটি পালন করা শুরু করে। তারই ধারাবাহিকতায় এবছরও পাই দিবস পালন করে গণিত সমিতি।

Share via email

ক্যাটাগরি অনুযায়ী সংবাদ

এই সংবাদটি ১৪ মার্চ ২০১৮ইং, বুধবার ১৭টা ৩৪মিনিটে গণিত (MAT), ডিডিএফ (DDF), সর্বশেষ ক্যাটাগরিতে প্রকাশিত হয়। এই সংবাদের মন্তব্যগুলি স্বয়ঙ্ক্রিয় ভাবে পেতে সাবস্ক্রাইব(RSS) করুন। আপনি নিজে মন্তব্য করতে চাইলে নিচের বক্সে লিখে প্রকাশ করুন।

Leave a Reply

120 x 200 [Sitewide - Site Festoon]
প্রধান সম্পাদক: সৈয়দ মুক্তাদির আল সিয়াম, বার্তা সম্পাদক: আকিব হাসান মুন

প্রকাশিত সকল সংবাদের দায়ভার প্রধান সম্পাদকের। Copyright © 2013-2017, SUSTnews24.com | Hosting sponsored by KDevs.com