360 x 130 ad code [Sitewide - Site Header]

মিছিল ও সমাবেশে ছাত্র ফ্রন্ট এর ৩৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন

Share via email

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এর ৩৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ছাত্র ফ্রন্ট শাবিপ্রবি শাখার উদ্যোগে আজ জানুয়ারি ২১, রবিবার শাবিপ্রবি শিক্ষাঙ্গনে মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মিছিলটি বিশ্ববিদ্যালয় অর্জুনতলা থেকে শুরু হয়ে শিক্ষাঙ্গন বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারের সমাবেশে মিলিত হয়। সংগঠন ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক নাজিরুল আযম বিশ্বাস এর পরিচালনায় ও আহবায়ক প্রসেনজিৎ রুদ্রের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন ছাত্র ফ্রন্ট নগর শাখার সাধারণ সম্পাদক রুবাইয়াৎ আহমেদ, বিশ্ববিদ্যালয়ের শাখার কমিটি সদস্য মো তৌহিদুজ্জামান, মো মঈনুদ্দিন মিয়া, এম.কে মুনিম প্রমুখ।

?

সমাবেশে বক্তারা বলেন, প্রতিষ্ঠার পর থেকে ছাত্র ফ্রন্ট ছাত্রদের অধিকার আদায়ের লক্ষ্যে ও একটি গণতান্ত্রিক সমাজ নির্মাণের জন্য ধারাবাহিক ভাবে যে আন্দোলন সংগ্রাম করেছে ছাত্রফ্রন্ট শাবিপ্রবিতেও সেভাবে ভূমিকা রাখার সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়কে পিপিপি-হেকেপ নামক শিক্ষা ধ্বংসী প্রকল্পের মাধ্যমে ক্রমাগত বেসরকারিকরণ-বানিজ্যিকীকরণ করা হচ্ছে। ফলে কৌশলপত্র অনুযায়ী বেতন ফি, ভর্তি ফি, নামে-বেনামে নানা ফি ক্রমাগত বাড়ছে। এবং বিশ্ববিদ্যালয় সাধারণের আয়ত্তের বাইরে চলে যাচ্ছে ও গবেষণা বিমুখতা তৈরি করছে।

বক্তারা আরো বলেন, নানা রকম চমকপ্রদ নামের প্রকল্পে শত কোটির টাকা ঋণ আসলেও তাতে বিশ্ববিদ্যালয়ের পরিবহন, আবাসন, নিরাপত্তা ইত্যাদির সমস্যা দূর হচ্ছে না। এর মূল কারণ, বাজেটে খুবই অপর্যাপ্ত ভর্তুকি। এজন্য পর্যাপ্ত বাজেট ও ভর্তুকি দিয়ে এসব সমস্যা দ্রুত নিরসন করতে হবে। বক্তারা বলেন,এসময়ে ছাত্রী হলে ঢুকে যে ভয়াবহ চুরি হয়েছে তার দায় প্রশাসনকেই নিতে হবে। একের পর এক ছিনতাই,চুরির পরও প্রশাসন প্রকৃত ব্যবস্থা নিতে পারেনি বলেই আজ এ অবস্থা। সেজন্য শুধু পুলিশ দিয়ে যেমন আজও রাষ্ট্রে মানুষের নিরাপত্তা নিশ্চিত হয়নি তেমনি সীমানা প্রাচীর দিয়েও শুধু তা নিশ্চিত হবে না। সেজন্য দরকার বিশ্ববিদ্যালয়ের উন্নত সাংস্কৃতিক পরিবেশ তৈরিতে প্রশাসনের কার্যকরী ভূমিকা, ছাত্র-ছাত্রী সহ সকলের অধিকার নিশ্চিত করা।

বক্তারা সারা দেশে প্রশ্নফাস, ভর্তি জালিয়াতি, শিক্ষার বেসরকারিকরণ-বাণিজ্যিকীকরণ এর মাধ্যমে নৈতিকতা ধ্বংসের প্রচেষ্টা রুখে দিতে সকলকে ঐক্যবদ্ধ হয়ে সার্বজনীন, বিজ্ঞানভিত্তিক, সেক্যুলার, একই ধারার বৈষম্যহীন শিক্ষার দাবিতে আন্দোলন গড়ে তুলতে আহবান জানান ।

Share via email

ক্যাটাগরি অনুযায়ী সংবাদ

এই সংবাদটি ২২ জানুয়ারি ২০১৮ইং, সোমবার ০টা ২১মিনিটে বক্তৃতানুষ্ঠান, আলোচনাসভা ও কর্মশালা, মানববন্ধন/সমাবেশ, সংবাদ বিজ্ঞপ্তি, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রণ্ট, সর্বশেষ ক্যাটাগরিতে প্রকাশিত হয়। এই সংবাদের মন্তব্যগুলি স্বয়ঙ্ক্রিয় ভাবে পেতে সাবস্ক্রাইব(RSS) করুন। আপনি নিজে মন্তব্য করতে চাইলে নিচের বক্সে লিখে প্রকাশ করুন।

মন্তব্যসমূহ

120 x 200 [Sitewide - Site Festoon]
প্রধান সম্পাদক: সৈয়দ মুক্তাদির আল সিয়াম, বার্তা সম্পাদক: আকিব হাসান মুন

প্রকাশিত সকল সংবাদের দায়ভার প্রধান সম্পাদকের। Copyright © 2013-2017, SUSTnews24.com | Hosting sponsored by KDevs.com