360 x 130 ad code [Sitewide - Site Header]

আমেরিকান অনুজীববিজ্ঞান সমিতির এম্বাসেডর হলেন শাবি অধ্যাপক

Share via email

সৈয়দ মুক্তাদির আল সিয়াম:
জীববিজ্ঞানের প্রাচীন এবং সর্ববৃহৎ সমিতি ‘আমেরিকান অনুজীববিজ্ঞান সমিতি’র (American Society for Microbiology) বাংলাদেশ প্রতিনিধি (country ambassador)  মনোনীত হয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আবুল কালাম আজাদ।

১ জানুয়ারি ২০১৮ থেকে ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত এই ৩ বছরের জন্য তাকে মনোনয়ন দেওয়া হয়। মনোনয়ন পত্রে বলা হয়, ড. আজাদের অভিজ্ঞতা, গবেষণা প্রোফাইল এবং নেতৃত্ব ভবিষ্যতে অণুজীববিজ্ঞান গবেষণাকে সামনে এগিয়ে নিতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে বলে তারা বিশ্বাস করে।

ড. আজাদ আনন্দ প্রকাশ করে বলেন, “এটি একই সঙ্গে জিইবি বিভাগ এবং শাবিপ্রবির জন্য গৌরবের।”
১৮৯৯ সালে প্রতিষ্ঠিত আমেরিকান অনুজীববিজ্ঞান সমিতি বিশ্বের ৮৯ টি দেশে তাদের কার্যক্রম পরিচালনা করে থাকে। বর্তমানে তাদের সদস্য সংখ্যা প্রায় ৪০০০০।

উল্লেখ্য, এর আগে এ সমিতির বাংলাদেশ প্রতিনিধি হিসেবে নিযুক্ত ছিলেন বাংলাদেশের প্রখ্যাত চিকিৎসা বিজ্ঞানী, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়ারিয়াল ডিজিস রিসার্চ বাংলাদেশের (আইসিডিডিআর,বি) এর পরিচালক ফিরদৌসী কাদরী। তারই স্থলাভিষিক্ত হবেন অধ্যাপক আজাদ।

অধ্যাপক আজাদ মূলত মিউনিসিপাল বর্জ্যের রেসিডুয়াল বায়োমাসকে (জৈব অংশ) অণুজীবের মাধ্যমে বায়োরিসোর্সে (জৈব সম্পদে) পরিণত করতে তা দিয়ে বায়োডিজেল এবং পোশাক ও চামড়া শিল্পসহ বিভিন্ন শিল্পে ব্যবহৃত এনজাইম তৈরির জন্য গবেষণা করছেন। তার এ গবেষণা বর্জ্য থেকে বায়োডিজেল ও এনজাইম তৈরীর অভিনব প্রযুক্তির পাশাপাশি বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে পরিবেশ দূষণ এবং জলবায়ু পরিবর্তন রোধে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগ থেকে অনার্স, মার্স্টাস এবং জাপান থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন । জাপান সোসাইটি ফর দি প্রমোশন অব সাইন্স (জেএসপিএস) ফেলোশিপ নিয়ে পোস্ট ডক্টরেট এবং একই ফেলোশিপ নিয়ে ভিজিটিং সায়ন্টেস্টি হিসাবে প্রায় তিন বছর জাপানে গবেষণা করেন। তিনি বিভিন্ন মেয়াদে শাবিপ্রবির জিইবি বিভাগের বিভাগীয় প্রধান ও গত মেয়াদে স্কুল অব লাইফ সায়েন্সেস এর ডিন হিসেবে দায়িত্ব পালন করেন।

Share via email

ক্যাটাগরি অনুযায়ী সংবাদ

এই সংবাদটি ২২ ডিসেম্বর ২০১৭ইং, শুক্রবার ১৮টা ২০মিনিটে জিন প্রকৌশল ও জৈবপ্রযুক্তি (GEB), বিভাগীয়, শাবিপ্রবির অর্জন, শীর্ষ সংবাদ, সর্বশেষ ক্যাটাগরিতে প্রকাশিত হয়। এই সংবাদের মন্তব্যগুলি স্বয়ঙ্ক্রিয় ভাবে পেতে সাবস্ক্রাইব(RSS) করুন। আপনি নিজে মন্তব্য করতে চাইলে নিচের বক্সে লিখে প্রকাশ করুন।

মন্তব্যসমূহ

120 x 200 [Sitewide - Site Festoon]
প্রধান সম্পাদক: সৈয়দ মুক্তাদির আল সিয়াম, বার্তা সম্পাদক: আকিব হাসান মুন

প্রকাশিত সকল সংবাদের দায়ভার প্রধান সম্পাদকের। Copyright © 2013-2017, SUSTnews24.com | Hosting sponsored by KDevs.com