360 x 130 ad code [Sitewide - Site Header]

ছিনতাইয়ের প্রতিবাদে শিক্ষার্থীদের রাস্তা অবরোধ: পরিবহন শ্রমিকদের হামলা

Share via email


সাস্টনিউজ ডেস্ক:
শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে মোবাইল, টাকাসহ অন্যন্য মূল্যবান জিনিস পত্র ছিনতাই এর প্রতিবাদে রাস্তা অবরোধের সময় শিক্ষার্থীদের উপর হামলা চালিয়েছে সিএনজি পরিবহন শ্রমিকরা। এতে সহকারী প্রাধ্যক্ষ, শিক্ষার্থী, পুলিশ, রিক্সাচালকসহ অন্তত ১০জন আহত হয়েছেন। সোমবার সকাল সাড়ে ১০টায় সাধারণ শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করলে পরিবহণ শ্রমিকরা শিক্ষার্থীদের উপর এ হামলা চালায়। আহতদের মধ্যে সহকারী হল প্রাধ্যক্ষ এবং সমাজবিজ্ঞান বিভাগের প্রভাষক আশিষ কুমার বণিক, ব্যবসা প্রশাসন বিভাগের আল আমিন ভূইয়া এবং পুলিশ কনস্টেবল সোহেল রানাকে সিলেট ওসমানি মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয় এবং লোক প্রশাসন বিভাগের তৌহিদ আলমসহ বাকিদেরকে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।

শিক্ষার্থী ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, ছিনতাই এর প্রতিবাদে সোমবার সকাল সাড়ে ১০ টায় সাধারণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক অবরোধ করে। ফলে সুনামগঞ্জ-সিলেট মহাসড়কের উভয় পাশে কয়েকশতাধিক গাড়ি আটকা পড়ে।

বিশ্ববিদ্যালয়ের গেইটে শিক্ষার্থীরা এবং গেইটের পশ্চিম পাশে সড়কে পরিবহন শ্রমিকরা অবস্থান নেয়। এক পর্যায়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টোরীয় পরিষদ এবং জালালাবাদ থানা পুলিশ ঘটনাস্থলে ছুটে গিয়ে শিক্ষার্থীদের শান্ত করেন এবং দ্রুত ছিনতাইকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস প্রদান করেন এবং অবরোধ তুলে নেওয়ার আহ্বান জানান।

হঠাৎ করে সাড়ে ১১টার দিকে একটি প্রাইভেট কার আন্দোলনকারী শিক্ষার্থীদের মাঝে ঢুকে কয়েকজন শিক্ষার্থীর শরীরে লাগিয়ে দেয় এবং শিক্ষার্থীরা গাড়িটি ভাঙ্গতে উদ্যত হলে আগেই থেকে অবস্থান করা সিএনজি চালকরা শিক্ষার্থীদের দিকে ইট-পাথর নিক্ষেপ করে এবং লাঠিসোটা ও দেশীয় অস্ত্র-সস্ত্র নিয়ে নিরস্ত্র শিক্ষার্থীদের উপর হামলা চালায়। চালকদের হামলার আঘাতে ঘটনাস্থলেই শাহপরান হলের সহকারী প্রাধ্যক্ষ আশিষ কুমার বণিক মাটিতে লুটিয়ে পড়ে। ফলে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ফটকের ভেতর চলে আসে আর সিএনজি চালক ও পরিবহন শ্রমিকরা রাস্তার মাঝখানে অবস্থান নেয়। এক পর্যায়ে পুলিশ ফাঁকা গুলি ও টিয়ারশেল নিক্ষেপ করে ধাওয়া দিলে সিএনজি চালকরা পিছু হটে এবং দুপুর ১ টায় মহাসড়কে গাড়ি চলাচল স্বাভাবিক হয়।

গত এক মাসে প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী ছিনতাই এর শিকার হয়েছে। আর অধিকাংশ ছিনতাই সিএনজি কেন্দ্রীক এবং চালকদের যোগসাজশে সংগঠিত হয়েছে বলে শিক্ষার্থীরা র্দীঘদিন থেকে অভিযোগ করে আসছে। তবে এখনও পর্যন্ত পুলিশ ছিনতাইকারীদের কাউকে গ্রেফতার বা অর্থ ও মালামাল উদ্ধার করতে পারেনি।

এদিকে ছিনতাই এর প্রতিবাদে সাধারণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রশাসন, পুলিশ এবং সিএনজি মালিক সমিতি এর কাছে ৫টি দাবি প্রদান করেন। এর মধ্যে ছিনতাইকারীদের দ্রুত গ্রেফতার, প্রধান ফটকে পর্যাপ্ত সিসিটিভি স্থাপন, বিশ্ববিদ্যালয় কেন্দ্রীক পুলিশ টহল ও চেক পোস্ট স্থাপন, সিএনজি চালকদের নিদির্ষ্ট পোশাক ও নাম্বারের ব্যবস্থা করা প্রভৃতি।

স্থানীয় টুকেরবাজার ১নং ইউপি সদস্য গিয়াস উদ্দিন বলেন, ‘আমি শুনেছি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আগেই প্রশাসনের কাছে ছিনতাই এর বিষয়ে অভিযোগ জানিয়েছিল। প্রশাসন যদি ছিনতাইকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিত তাহলে আজকের পরিস্থিতি তৈরি হতো না।’

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর জহির উদ্দিন আহমেদ বলেন, ‘শিক্ষার্থীরা আমাদের আশ্বাস এর প্রেক্ষিতে ফটক থেকে ক্যাম্পাসে ফিরে আসার সময় সিএনজি চালকরা তাদের উপর সংঘবদ্ধভাবে হামলা চালায়। এতে একজন সহকারী হল প্রভোস্টসহ বেশ কয়েকজন আহত হয়। শিক্ষার্থী, পুলিশ ও পরিবহন মালিকদের সাথে বসে পরবর্তীতে কথা বলে এ ঘটনার আরো দ্রুত সমাধান বের করা হবে।’

এবিষয়ে জালালাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শফিকুল ইসলাম জানান, ‘পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ৪০ রাউন্ড ফাঁকা গুলি করা হয়েছে, পরিবেশ এখন শান্ত রয়েছে। বিশ্ববিদ্যালয়ের গেইটে পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। আর ছিনতাইকারীদের ধরার জন্য দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।’

শেষ খবর পাওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয় ফটক এলাকার আশেপাশে পুলিশ ও র‍্যাবের তৎপরতা লক্ষ্য করা গেছে।

এ প্রসঙ্গে দেখুন সময় টিভির করা প্রতিবেদন –

Share via email

ক্যাটাগরি অনুযায়ী সংবাদ

এই সংবাদটি ৬ নভেম্বর ২০১৭ইং, সোমবার ২১টা ৩৬মিনিটে আন্দোলন, শীর্ষ সংবাদ, সর্বশেষ ক্যাটাগরিতে প্রকাশিত হয়। এই সংবাদের মন্তব্যগুলি স্বয়ঙ্ক্রিয় ভাবে পেতে সাবস্ক্রাইব(RSS) করুন। আপনি নিজে মন্তব্য করতে চাইলে নিচের বক্সে লিখে প্রকাশ করুন।

Leave a Reply

120 x 200 [Sitewide - Site Festoon]
প্রধান সম্পাদক: সৈয়দ মুক্তাদির আল সিয়াম, বার্তা সম্পাদক: আকিব হাসান মুন

প্রকাশিত সকল সংবাদের দায়ভার প্রধান সম্পাদকের। Copyright © 2013-2017, SUSTnews24.com | Hosting sponsored by KDevs.com