360 x 130 ad code [Sitewide - Site Header]

শাবিপ্রবিতে পরিবেশ বিষয়ক গবেষণা পদ্ধতি নিয়ে কর্মশালা

Share via email


গত ২০১৭ সেপ্টেম্বর ১৪ তারিখে, শাবিপ্রবি’র প্রকৃতি ও পরিবেশ বিষয়ক একমাত্র সংগঠন ‘গ্রিন এক্সপ্লোর সোসাইটি’র গবেষণা পরিষদের উদ্যোগে আয়োজিত হল ‘গবেষণা পদ্ধতি নিয়ে প্রাথমি ধারণা: পারিবেশিক তথ্য নিয়ে ঘাঁটাঘাঁটি (Basic Introduction with Research Methodology: Dealing with Environmental Data)’ শিরোনামে শীর্ষক কর্মশালা। কর্মশালাটির উপদেশক (ইন্সট্রাক্টর) হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের ২য় কার্যনির্বাহী পরিষদের সভাপতি ও আজীবন সদস্য অনিমেষ ঘোষ অয়ন যিনি বর্তমানে বন্যপ্রাণী বিশেষজ্ঞ হিসেবে কর্মরত আছেন।

কর্মশালায় পরিবেশ বিজ্ঞান সম্পর্কিত গবেষণা পদ্ধতির সারাংশ ও হাতে-কলমে বিভিন্ন কাজ করার সু্যোগ প্রদান করা হয়। এতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের পাশাপাশি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ লক্ষ্য করা যায়। পরিবেশ বিজ্ঞান সম্পর্কিত গবেষণা পদ্ধতির বিস্তৃত প্রতিফিলি ও দক্ষতা বিকাশ এবং বৈজ্ঞানিক শিক্ষা নীতির উপর বিশদ আলোচনার মাধ্যমে উপস্থিত সকল অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে গবেষণা কাজের প্রতি উৎসাহ বৃদ্ধি ও সম্ভাবনাময় তরুন গবেষকদের হাতে-কলমে গবেষনা পদ্ধতির সাথে পরিচয় করিয়ে দেয়াই ছিল এই কর্মশালার মূল ঊদ্দেশ্য।  

উক্ত আয়োজনে অন্যান্যদের সাথে আরো উপস্থিত ছিলেন সংগঠনটির উপদেষ্টামন্ডলীর সদস্য শাবিপ্রবির লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক জনাব মো মাহমুদ হাসান। সম্পূর্ণ কর্মশালাটি তিনটি অধিবেশনে সম্পন্ন করা হয়  এবং সবশেষে গ্রিন এক্সপ্লোর সোসাইটির বর্তমান সভাপতি তারেক আহমেদ অনিক কর্মশালার সমাপ্তি ঘোষণা করেন। এসময় তিনি তার বক্তব্যে বলেন, ‘প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণে গবেষণা কার্যের প্রয়োজনীয়তা অপরিসীম। তাই  গ্রিন এক্সপ্লোর সোসাইটির গবেষণা পরিষদ সবসময়ই গবেষণামূলক বিভিন্ন ধরনের অনুষ্ঠান আয়োজন করে থাকে এবং ভবিষ্যতেও করবে।’ সংবাদ বিজ্ঞপ্তি। 

Share via email

ক্যাটাগরি অনুযায়ী সংবাদ

এই সংবাদটি ২০ সেপ্টেম্বর ২০১৭ইং, বুধবার ৯টা ৪২মিনিটে গ্রিন এক্সপ্লোর সোসাইটি, বক্তৃতানুষ্ঠান, আলোচনাসভা ও কর্মশালা, মিশ্র সংবাদ, সংগঠন, সর্বশেষ ক্যাটাগরিতে প্রকাশিত হয়। এই সংবাদের মন্তব্যগুলি স্বয়ঙ্ক্রিয় ভাবে পেতে সাবস্ক্রাইব(RSS) করুন। আপনি নিজে মন্তব্য করতে চাইলে নিচের বক্সে লিখে প্রকাশ করুন।

মন্তব্যসমূহ

120 x 200 [Sitewide - Site Festoon]
প্রধান সম্পাদক: সৈয়দ মুক্তাদির আল সিয়াম, বার্তা সম্পাদক: আকিব হাসান মুন

প্রকাশিত সকল সংবাদের দায়ভার প্রধান সম্পাদকের। Copyright © 2013-2017, SUSTnews24.com | Hosting sponsored by KDevs.com