360 x 130 ad code [Sitewide - Site Header]

‘উনিশে দ্রোহে দিক’

Share via email

কর্ণ:

গত বৃহস্পতি ও শুক্রবার শাবিপ্রবির অন্যতম নাট্য সংগঠন দিক থিয়েটারের আয়োজনে অনুষ্ঠিত হল ‘উনিশে দ্রোহে দিক’ শিরোনামে দুইদিনব্যাপী অনুষ্ঠানের। আগস্ট ১৮ দিকের অষ্টাদশ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে এই আয়োজন করা হয়।

আয়োজনের প্রথম দিন শাবিপ্রবির মিলনায়তনে সন্ধ্যায় প্রদর্শিত হয় নাটক ‘বিবিসাব’। নাটকটি রচনা করেছেন আব্দুল্লাহ আল মামুন, এর নির্দেশনা দিয়েছেন মোতাহের হোসেন সোহেল, এবং পুনঃনির্দেশনা দিয়েছেন জয়ন্ত জয়।

আয়োজনের দ্বিতীয় দিন শুক্রবার বিকেল ৪টায় এক আনন্দ মিছিল করা হয়। এর পর সাড়ে ৪টায় দিক থিয়েটার ও মুক্তিযুদ্ধ ভিত্তিক চিত্র প্রদর্শনী, এবং “কারাগারের রোজনামচা : পাঠ ও পাঠানুভূতি” আয়োজিত হয়। এরপর সন্ধ্যা সাড়ে ৬টায় সংগঠনের সদস্যদের পাশাপাশি শিক্ষাঙ্গনের আবৃত্তি বিষয়ক সংগঠন ‘মাভৈঃ আবৃত্তি সংসদ’, এবং সিলেটের নাট্যদল ‘সিলেট নগরনাট’র অংশগ্রহণে প্রদর্শিত হয় সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন।

আয়োজনের নামকরণ সম্পর্কে সংগঠনের সভাপতি তনু দীপ সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুকে লেখেন –

কিশোর কবি সুকান্ত বলেছিলেন, “আঠারো বছর বয়স কী দুঃসহ/ স্পর্ধায় নেয় মাথা তোলবার ঝুঁকি,/ আঠারো বছর বয়সেই অহরহ/ বিরাট দুঃসাহসেরা দেয় যে উঁকি”। হ্যাঁ, আঠারোতে ছোট ছোট দুঃসাহস নিয়ে করেছি অনেক কাজ, ক্যাম্পাস এবং সিলেটের গণ্ডি পেরিয়ে দিয়েছি উঁকি বিভিন্ন দিকে। এই উনিশে আমাদের ইচ্ছে ছিল উৎসবের, কিন্তু সংস্কৃতি মন্ত্রণালয়ের উৎসব না করার উৎসাহের কারণে পিছিয়েছে আমাদের উৎসব। কিন্তু থেমে যায়নি আমাদের দ্রোহের সংলাপ, আঠারো আমরা বেড়িয়েছিলাম, উনিশে তাই আমাদের মঞ্চে নিয়ে আসব জাহাঙ্গীরনগরের “ট্রেন টু পাকিস্তান”, বুয়েটের “লেটার টু এ চাইল্ড নেভার বর্ন”, আসবে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্য বন্ধুরা, থাকবে আমাদের “চে’র সাইকেল” এবং আরো অনেক পরিবেশনা।

[অষ্টাদশ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে সাস্টনিউজ টীমের পক্ষ থেকে দিকে থিয়েটারের প্রতি রইল অনেক অনেক অভিনন্দন। ঊনবিংশতিতম প্রতিষ্ঠাবর্ষে দিক আরও ঝলমলে কিছু আয়োজনের উপহার দিক শাবিপ্রবিকে, সেই কামনা রইল।]

Share via email

ক্যাটাগরি অনুযায়ী সংবাদ

এই সংবাদটি ১৯ আগস্ট ২০১৭ইং, শনিবার ১১টা ০৭মিনিটে দিক থিয়েটার, সংগঠন, সর্বশেষ ক্যাটাগরিতে প্রকাশিত হয়। এই সংবাদের মন্তব্যগুলি স্বয়ঙ্ক্রিয় ভাবে পেতে সাবস্ক্রাইব(RSS) করুন। আপনি নিজে মন্তব্য করতে চাইলে নিচের বক্সে লিখে প্রকাশ করুন।

মন্তব্যসমূহ

120 x 200 [Sitewide - Site Festoon]
প্রধান সম্পাদক: সৈয়দ মুক্তাদির আল সিয়াম, বার্তা সম্পাদক: আকিব হাসান মুন

প্রকাশিত সকল সংবাদের দায়ভার প্রধান সম্পাদকের। Copyright © 2013-2017, SUSTnews24.com | Hosting sponsored by KDevs.com