360 x 130 ad code [Sitewide - Site Header]

শাবিপ্রবিতে ‘আন্তর্জাতিক আদিবাসী দিবস’ পালিত

Share via email

হাবিবুল হাসান রিজভী:

“আদিবাসী অধিকার বিষয়ক জাতিসংঘ ঘোষণা পত্রের একদশক” স্লোগানকে সামনে রেখে আগস্ট ৯, রোজ বুধবার, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত পালিত হলো “আন্তর্জাতিক আদিবাসী দিবস”। বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত আদিবাসী শিক্ষার্থীদের সংগঠন ‘এসোসিয়েশন অব ইন্ডিজেনাস স্টুডেন্টস, সাস্ট এর উদ্যোগে দিবসটি পালন করা হয়, এবং সমাজকর্ম বিভাগ, সচেতন নাগরিক কমিটি (সনাক) ও এথনিক কমিউনিটি ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (একডো) এর আয়োজনে একটি শোভাযাত্রা ও একটি আলোচনা সভার আয়োজন করা হয়।

বুধবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয় কেন্দ্র থেকে সমাজকর্ম বিভাগ এর আয়োজনে একটি শোভাযাত্রা বের হয়ে শিক্ষাঙ্গন প্রদক্ষিণ করে একই স্থানে এসে সংক্ষিপ্ত আলোচনা সভায় মিলিত হয়। শোভাযাত্রা এবং আলোচনা সভায় উপস্থিত ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের প্রধান, অধ্যাপক ডক্টর মুহাম্মদ আবদুল গণি, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ডক্টর মো রাশেদ তালুকদার, প্রক্টর জহির উদ্দিন আহমেদ, শাখা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি রহুল আমিন, সনাক সভাপতি অ্যাডভোকেট মুহাম্মদ ইরফানুজ্জামান চৌধুরি, একডো নির্বাহী পরিচালক লক্ষী কান্ত সিংহ সহ অন্যান্য শিক্ষক এবং শিক্ষার্থীরা। এসময় “বাংলাদেশের আদিবাসী জনগোষ্ঠী ও আন্তর্জাতিক আদিবাসী দিবস” এর উপর প্রবন্ধ পাঠ করেন সমাজকর্ম বিভাগের সহকারী অধ্যাপক কৃত্তিবাস পাল।
 
দুপুর একটায় শাবিপ্রবি প্রাঙ্গণে “এসোসিয়েশন অব ইন্ডিজেনাস সুডেন্টস, সাস্ট” এর আয়োজনে অপর একটি শোভাযাত্রার আয়োজন করা হয়।
 
বিকাল ০৫:৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে আদিবাসী শিক্ষার্থীদের সংগঠন “এসোসিয়েশন অব ইন্ডিজেনাস, সাস্ট” এর উদ্যোগে একটি আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সংগঠনেরর সভাপতি পরেশ চাকমার সভাপতিত্বে বিকালের আলোচনাসভায় বক্তব্য রাখেন ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ডক্টর রাশেদ তালুকদার, এবং প্রক্টর জহির উদ্দিন আহমেদ।
 
অধ্যাপক ডক্টর রাশেদ তালুকদার বলেন, “আদিবাসীদের মৌলিক অধিকার, ভূমি, আদিবাসীদের রাজনৈতিক, অর্থনৈতিক, ধর্মীয়, সাংস্কৃতিক উন্নয়ন, শিক্ষাসহ নিজস্ব ভাষা ও জীবনধারা সংরক্ষণের জন্য সরকারকেই উদ্যোগ নিতে হবে ।” আলোচনাসভা শেষে আদিবাসী শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি সংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয় সেইসাথে নাট্যদল “মণিপুরী থিয়েটারের” পরিবেশনায় আদিবাসীদের জীবনকাহিনী ও সামাজিক ব্যবস্থাপনার উপর একটি নাটক মঞ্চস্থ করা হয়।
 
উল্লেখ্য, জাতিসংঘ ১৯৯৫ সালের আগস্ট ৯ কে আন্তর্জাতিক আদিবাসী দিবস হিসেবে ঘোষণা প্রদান করে। সেই থেকে বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও প্রতিবছর আগস্ট ৯ আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়ে আসছে।
Share via email

ক্যাটাগরি অনুযায়ী সংবাদ

এই সংবাদটি ১১ আগস্ট ২০১৭ইং, শুক্রবার ১১টা ২৭মিনিটে অন্যান্য, আদিবাসী শিক্ষার্থী সঙ্ঘ, বিভাগীয়, সংগঠন, সমাজকর্ম, সর্বশেষ ক্যাটাগরিতে প্রকাশিত হয়। এই সংবাদের মন্তব্যগুলি স্বয়ঙ্ক্রিয় ভাবে পেতে সাবস্ক্রাইব(RSS) করুন। আপনি নিজে মন্তব্য করতে চাইলে নিচের বক্সে লিখে প্রকাশ করুন।

Leave a Reply

300 x 250 ad code innerpage

Recent Entries

120 x 200 [Sitewide - Site Festoon]
প্রধান সম্পাদক: সৈয়দ মুক্তাদির আল সিয়াম, বার্তা সম্পাদক: আকিব হাসান মুন

প্রকাশিত সকল সংবাদের দায়ভার প্রধান সম্পাদকের। Copyright © 2013-2017, SUSTnews24.com | Hosting sponsored by KDevs.com