360 x 130 ad code [Sitewide - Site Header]

শাবিপ্রবিতে প্রথমবারের মত আদিবাসী দিবস বুধবার

Share via email
রিজভী:
আগামী ২০১৭ আগস্ট ৯, রোজ বুধবার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত উদযাপিত হতে যাচ্ছে ‘আন্তর্জাতিক আদিবাসী দিবস’। আদিবাসী শিক্ষার্থীদের সংগঠন ‘এসোসিয়েশন অব ইন্ডিজেনাস স্টুডেন্টস, সাস্ট’ এর উদ্যোগে প্রথমবারের মত ‘আন্তর্জাতিক আদিবাসী দিবস’ পালন করা হবে। এ উপলক্ষ্যে শিক্ষাঙ্গনে দুপুরে আনন্দ শোভাযাত্রা এবং সন্ধ্যায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
 
বিকাল ৫টায় কেন্দ্রীয় মিলনায়তনে শাবিপ্রবিতে অধ্যয়নরত আদিবাসী শিক্ষার্থীদের পরিবেশনায় অনুষ্ঠিত হবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, সেইসাথে অনুষ্ঠানে  বাংলাদেশের স্বনামধন্য নাট্যদল ‘মণিপুরী থিয়েটারের’ পরিবেশনায় আদিবাসীদের জীবন কাহিনীর উপর একটি মঞ্চনাটকও উপস্থাপন করা হবে। এবারের ‘আন্তর্জাতিক আদিবাসী’ দিবসের প্রতিবাদ্য বিষয় ‘আদিবাসী অধিকার বিষয়ক জাতিসংঘ ঘোষণার একদশক’। 
 
উল্লেখ্য, জাতিসংঘ ১৯৮২ সালে সর্বপ্রথম আদিবাসীদের স্বীকৃতি প্রদান করে এবং সেইসাথে ১৯৮৩ সালকে ‘আন্তর্জাতিক বিশ্ব আদিবাসী জনগোষ্ঠী বর্ষ’ করা হয়। এছাড়া ১৯৯৫ সালের ৯ই আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস হিসেবে ঘোষণা করে জাতিসংঘ। সেইথেকে পৃথিবীর অন্যান্য দেশের মত বাংলাদেশেও প্রতিবছর আগস্ট ৯ ‘আন্তর্জাতিক আদিবাসী দিবস’ পালিত হয়ে আসছে।
Share via email

ক্যাটাগরি অনুযায়ী সংবাদ

এই সংবাদটি ৬ আগস্ট ২০১৭ইং, রবিবার ১১টা ৫২মিনিটে অন্যান্য, সংগঠন, সর্বশেষ ক্যাটাগরিতে প্রকাশিত হয়। এই সংবাদের মন্তব্যগুলি স্বয়ঙ্ক্রিয় ভাবে পেতে সাবস্ক্রাইব(RSS) করুন। আপনি নিজে মন্তব্য করতে চাইলে নিচের বক্সে লিখে প্রকাশ করুন।

মন্তব্যসমূহ

120 x 200 [Sitewide - Site Festoon]
প্রধান সম্পাদক: সৈয়দ মুক্তাদির আল সিয়াম, বার্তা সম্পাদক: আকিব হাসান মুন

প্রকাশিত সকল সংবাদের দায়ভার প্রধান সম্পাদকের। Copyright © 2013-2017, SUSTnews24.com | Hosting sponsored by KDevs.com