360 x 130 ad code [Sitewide - Site Header]

শাবিপ্রবিতে নববর্ষ উদযাপন

Share via email

কর্ণ:

বরাবরের মত এবারও শাবিপ্রবিতে পহেলা বৈশাখ উদযাপিত হয়েছে। প্রশাসনিকভাবে মঙ্গল শোভাযাত্রা, এবং মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন ছাড়াও, বরাবরের মত স্থাপত্য বিভাগ আয়োজন করে বর্ষবরণ সংক্রান্ত নানা অনুষ্ঠানের। এছাড়াও, বিভিন্ন বিভাগ ও সংগঠনের বৈশাখী স্টলের উপস্থিতি দেখা গিয়েছে।

তবে প্রতিবছরের ধারা ভেঙ্গে, এবার বিকাল পাঁচটার মাঝেই বৈশাখী আয়োজন সমাপ্ত করার জন্য প্রশাসনের পক্ষ থেকে বাধ্য করা হয়েছে। সর্বশেষ বোমা হামলার পর নিরাপত্তার খাতির প্রশাসনের এমন তৎপরতা দেখা গিয়েছে বলে অনেকে ধারণা করছেন। 

সকাল আনুমানিক দশটায় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মঙ্গল শোভাযাত্রা আয়োজিত হয়; শিক্ষাভবন ই এর সামনে থেকে যাত্রা শুরু করে শোভাযাত্রাটি অভিকর্ষ সড়কে কিছুদূর গিয়ে, উপযাচার্য ভবনের সামনে দিয়ে ঘুরে মুক্তমঞ্চের কাছে এসে শেষ হয়। এতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য ও কোষাধ্যক্ষ অধ্যাপক ডক্টর মো ইলিয়াস উদ্দীন বিশ্বাস, ছাত্র উপদেশ ও নির্দেশনার পরিচালক অধ্যাপক ডক্টর মো রাশেদ তালুকদার, ও শতাধিক শিক্ষক ও শিক্ষার্থী। এই মঙ্গল শোভাযাত্রার সাথে যুক্ত হয় বিভিন্ন বিভাগের বিভাগভিত্তিক মঙ্গল শোভাযাত্রা।  

এরপর শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয় বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠন শিকড়, এবং বিতর্ক সংগঠন এসইউডিএস। মধ্যাহ্নবিরতির পর অনুষ্ঠিত হয় কবিগানের আসর।

এছাড়া স্থাপত্য বিভাগের আয়োজনে সমান্তরালভাবে চলতে থাকে বিভিন্ন অনুষ্ঠান। বিভাগের শোভাযাত্রার পর শিক্ষাভবন ই এর সামনে আয়োজন করা হয় সঙ্গীতানুষ্ঠানের। এছাড়াও দিনব্যাপী ছিল আলোকচিত্র ও চিত্রকর্ম প্রদর্শনী। বিকালের দিকে আয়োজন করা হয় পুতুল নাচ ও বায়োস্কপ প্রদর্শনীর।

এছাড়াও, শাবিপ্রবির প্রাঙ্গণজুড়ে বিভিন্ন বিভাগ ও সংগঠনের স্টল বসে, মুক্তমঞ্চের সামনের মাঠে স্থাপিত হয় নাগরদোলা। স্টলে অবস্থানকারী শিক্ষার্থীবৃন্দ, বিশেষ করে কনিষ্ঠরা, অগ্রজদের জোর করে বিভিন্ন দ্রব্য চড়া মূল্যে কিনতে বাধ্য করা, সামগ্রিকভাবে স্টলে অধিক মূল্যে দ্রব্য বিক্রি করা, ইত্যাদিকে নেতিবাচক দৃষ্টিতে দেখছেন অনেকে; কারও কারও মতে এটাও নববর্ষ উদযাপনের আনন্দের অনুষঙ্গ। 

প্রতিবছরের ন্যায় এবারও বৈশাখের আনন্দে মেতে উঠে শাবিপ্রবির সকলে। তবে সকলের এই আনন্দে কিছুটা ভাটা পড়ে প্রশাসনের নিরাপত্তামূলক তৎপরতায়। অন্যান্য বছরের ন্যায় দিনভর শাবিপ্রবি প্রাঙ্গণে মেলা না চললেও, প্রাপ্তি হিসেবে স্মৃতির কমতি ছিল না কারোর জন্যই!

Share via email

ক্যাটাগরি অনুযায়ী সংবাদ

এই সংবাদটি ২৪ এপ্রিল ২০১৭ইং, সোমবার ১১টা ৫১মিনিটে উদযাপন, পহেলা বৈশাখ, বিভাগীয়, স্থাপত্য (ARC) ক্যাটাগরিতে প্রকাশিত হয়। এই সংবাদের মন্তব্যগুলি স্বয়ঙ্ক্রিয় ভাবে পেতে সাবস্ক্রাইব(RSS) করুন। আপনি নিজে মন্তব্য করতে চাইলে নিচের বক্সে লিখে প্রকাশ করুন।

Leave a Reply

120 x 200 [Sitewide - Site Festoon]
প্রধান সম্পাদক: সৈয়দ মুক্তাদির আল সিয়াম, বার্তা সম্পাদক: আকিব হাসান মুন

প্রকাশিত সকল সংবাদের দায়ভার প্রধান সম্পাদকের। Copyright © 2013-2017, SUSTnews24.com | Hosting sponsored by KDevs.com