360 x 130 ad code [Sitewide - Site Header]

পড়ার উপযোগী করে প্রেসক্রিপশন লেখার নির্দেশ আদালতের

Share via email

160px-rx_symbol_border-svg

প্রেসক্রিপশনে চিকিৎসকরা কী লেখেন তা বুঝতে সমস্যা হয় বলে অভিযোগ রয়েছে অনেকেরই। তবে ঢালাওভাবে সকল চিকিৎসকের বিরুদ্ধে এমন অভিযোগ নেই। উল্লেখ্য গত ১৭ ডিসেম্বর, ২০১৬ তারিখ ‘দুর্বোধ্য ব্যবস্থাপত্র: ভুল ওষুধ গ্রহণের ঝুঁকিতে রোগীরা’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। সেই প্রতিবেদন যুক্ত করে গত ২ জানুয়ারি হাইকোর্টে একটি রিট করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ। সেই আবেদনের প্রেক্ষিতেই আজ সোমবার হাইকোর্টের একটি বেঞ্চ এই নির্দেশ দেন।

আইনজীবী মনজিল মোরসেদ জাগো নিউজকে জানান, জনস্বার্থে করা এক রিট আবেদনের শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

এছাড়া প্রেসক্রিপশন পড়ার যোগ্য অক্ষর অথবা বড় হাতের অক্ষর অথবা ছাপা অক্ষর এই তিনটির যেকোনো একটি পদ্ধতিতে দেয়া হয় সে বিষয়ে কেন সরকারকে নির্দেশনা দেয়া হবে না এবং ওষুধের নাম জেনারিক টার্মে (প্রকৃত নাম) কেন লেখা হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করা হয়েছে।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, বিএমডিসির রেজিস্ট্রার, বিএমএর মহাসচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে আজ আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ।
উল্লেখ্য, আগামী ৩০ দিনের মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়কে এ বিষয়ে সার্কুলার জারি করতে নির্দেশ দেয়া হয়েছে।

সূত্র: dainikshiksha.com

Share via email

ক্যাটাগরি অনুযায়ী সংবাদ

এই সংবাদটি ৯ জানুয়ারি ২০১৭ইং, সোমবার ২৩টা ১৪মিনিটে রাষ্ট্রীয়, শীর্ষ সংবাদ, সর্বশেষ ক্যাটাগরিতে প্রকাশিত হয়। এই সংবাদের মন্তব্যগুলি স্বয়ঙ্ক্রিয় ভাবে পেতে সাবস্ক্রাইব(RSS) করুন। আপনি নিজে মন্তব্য করতে চাইলে নিচের বক্সে লিখে প্রকাশ করুন।

মন্তব্যসমূহ

120 x 200 [Sitewide - Site Festoon]
প্রধান সম্পাদক: সৈয়দ মুক্তাদির আল সিয়াম, বার্তা সম্পাদক: আকিব হাসান মুন

প্রকাশিত সকল সংবাদের দায়ভার প্রধান সম্পাদকের। Copyright © 2013-2017, SUSTnews24.com | Hosting sponsored by KDevs.com