360 x 130 ad code [Sitewide - Site Header]

বুয়েট ঘুরে এল শাবিপ্রবির নাট্যদল

Share via email

কর্ণ:

গত ২০১৬ নভেম্বর ১৮ তারিখে বুয়েটে নাটক প্রদর্শনী করে এল শাবিপ্রবির নাট্য সংগঠন দিক থিয়েটার।

বুয়েট ড্রামা সোসাইটি এর আমন্ত্রণে সাড়া দিয়ে বুয়েট ড্রামা সোসাইটি আয়োজিত ‘৫ম আন্তঃবিশ্ববিদ্যালয় নাট্যোৎসব – ২০১৬’ তে দিক-এর সপ্তদশ প্রযোজনা
‘নীল ময়ূরের যৌবন’ এর চতুর্থ প্রদর্শনী করতে ঢাকা যায় দিক থিয়েটার। সেলিনা হোসেনের একই নামের উপন্যাসকে নাট্যরূপ দিয়েছেন সুনন্দ বাশার, নির্দেশনা দিয়েছেন বিজিত চক্রবর্তী পলাশ ও চতুর্থ প্রদর্শনীতে পুনঃনির্দেশনা দিয়েছেন মায়া বিশ্বাস। নাট্যোৎসবটি শেষ হচ্ছে আজ।

dt-dik-buet-nil-moyur-2016

এই প্রদর্শনী সম্পর্কে সংগঠনটির জ্যেষ্ঠ সহ-সভাপতি সায়েদ তামজীদ অপূর্ব সাস্টনিউজকে বলেন, ‘ঢাকায় গিয়ে প্রদর্শনী করা সবসময়ই আনন্দের ব্যাপার, কারণ বাংলাদেশে উন্নতমানের নাট্যচর্চা এখনও ঢাকাকেন্দ্রিক। বুয়েটে গিয়ে চমৎকার আতিথেয়তা পেয়েছি আমরা। অপরিচিত মঞ্চ, একেবারেই অপরিচিত দর্শক, সব মিলিয়ে দারুণ একটা অভিজ্ঞতা। এই প্রদর্শনীকে সফল করতে যাদের ভূমিকা ছিল, আমার সেই সব সহশিল্পী ও সহকর্মীদের প্রতি আমি কৃতজ্ঞ। একই সাথে কৃতজ্ঞ দিক থিয়েটারের যেসব প্রাক্তন সদস্যবৃন্দ আমাদের সাথে অভিভাবক হিসেবে ঢাকা গিয়েছেন; যারা ঢাকায় ছিলেন তারাও আমাদের সহযোগিতা করেছেন। আমরা সবাই মিলে অনেক পরিশ্রম করেছি, প্রায় পনেরো দিন ধরে স্বাভাবিক মহড়ার সময়ের দেড়গুণ সময় দিয়ে মহড়া করেছি। প্রায় সকলেরই সেমিস্টার ফাইনাল পরীক্ষা চলছে, আমার নিজেরও ২১ তারিখ একটা পরীক্ষা আছে। এর মাঝেই সময় বের করে মহড়া করতে হয়েছে। তার উপর বিশ্ববিদ্যালয়ের নাট্য সংগঠন গুলোর একটা বড় অসুবিধা হল পেশাদারী নাট্য সংগঠনের মত ‘সবসময় হাতে থাকা’ কোন নাটক অনুশীলনে থাকে না। কাজেই আমরা যখন মহড়া শুরু করি তখন ভেতরে ভেতরে একটা আশঙ্কা ছিল নাটকটা তুলতে পারব কি না। শেষ পর্যন্ত দিক-এর নিবেদিতপ্রাণ কর্মীদের অক্লান্ত পরিশ্রমের ফলে সেই আশঙ্কা কেটে গিয়েছে, এবং আমরা স্বল্প সময়ের মাঝে অনুশীলন করে প্রদর্শনী করতে সক্ষম হয়েছি।’ বুয়েটের মিলনায়তনের থ্রাস্ট থিয়েটার ধাঁচের মঞ্চে অভিনয় করা এই অভিজ্ঞতাকে নতুন মাত্রা এনে দিয়েছে বলে জানান তিনি।

এই নাট্যোৎসবে প্রদর্শিত হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমী, জাহাঙ্গীরনগর থিয়েটার (জাবি), দিক থিয়েটার (শাবিপ্রবি) ও বুয়েট ড্রামা সোসাইটি (বুয়েট) এর নাটক। শাবিপ্রবির প্রতিনিধি হিসেবে বাইরের মঞ্চে নাটক প্রদর্শনী করা শাবিপ্রবির জন্য সবসময়ই গৌরবের ব্যাপার। এরকম আরও প্রদর্শনী করে শাবিপ্রবির নাট্যাঙ্গন ও সাংস্কৃতিক অঙ্গনের সুষ্ঠু চর্চা সম্পর্কে ধারণা দিক ‘দিক থিয়েটার’ সহ শাবিপ্রবির অন্যান্য সাংস্কৃতিক সংগঠন, এমন প্রত্যাশা শাবিপ্রবির সকলের।

[ছবি: পূজন]

Share via email

ক্যাটাগরি অনুযায়ী সংবাদ

এই সংবাদটি ১৯ নভেম্বর ২০১৬ইং, শনিবার ১৯টা ৫৫মিনিটে দিক থিয়েটার, সংগঠন, সর্বশেষ ক্যাটাগরিতে প্রকাশিত হয়। এই সংবাদের মন্তব্যগুলি স্বয়ঙ্ক্রিয় ভাবে পেতে সাবস্ক্রাইব(RSS) করুন। আপনি নিজে মন্তব্য করতে চাইলে নিচের বক্সে লিখে প্রকাশ করুন।

Leave a Reply

120 x 200 [Sitewide - Site Festoon]
প্রধান সম্পাদক: সৈয়দ মুক্তাদির আল সিয়াম, বার্তা সম্পাদক: আকিব হাসান মুন

প্রকাশিত সকল সংবাদের দায়ভার প্রধান সম্পাদকের। Copyright © 2013-2017, SUSTnews24.com | Hosting sponsored by KDevs.com