360 x 130 ad code [Sitewide - Site Header]

সংসদে সাংস্কৃতিক সংগঠনগুলোকে প্রণোদনা দেবার প্রস্তাব পাস

Share via email

নাঈমুর রহমান দুর্জয়:

13315686_10209613197427233_2345873605675363684_n

“এই ধুলো. ক্লান্তি. ভুল. জীর্ণ দুঃখগুলো ছিঁড়ে খুঁড়ে ফিরে যাবো স্বর্ণগ্রামে” এই স্লোগানকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের প্রাচীন বিতর্ক সংগঠন এসইউডিএস ‘সম্মিলিত সাংস্কৃতিক জোট’ ভুক্ত সংগঠনগুলোকে নিয়ে আয়োজন করেছিল ‘১ম স্বপ্নবাংলা-এসইউডিএস আন্তঃসংগঠন বিতর্কযুদ্ধ’১৬’। সোমবার ফাইনালে স্পোর্টস সাস্টকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়  দিক থিয়েটার। ফাইনালে স্পীকার হিসেবে ছিলেন এস ইউ ডি এস -এর সাবেক সহসভাপতি কৌশিক আহমেদ, এবং বিচারক হিসেবে ছিলেন ইংরেজী বিভাগের অধ্যাপক ডক্টর হিমাদ্রী শেখর রায় ও বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ডক্টর ফারজানা সিদ্দিকা রনি, এস ইউ ডি এস-এর সাবেক সভাপতি সাদাত নাহিদ সাদেক, তাসনিম আক্তার, এমদাদুল হক শরীফ ও সাবেক প্রচার সম্পাদক শাহীনুর রহমান।

dik puroshkar

পুরষ্কার নিচ্ছে দিক থিয়েটারের বিতর্ক দল

জুন ৩ থেকে শুরু হওয়া এই বিতর্ক যুদ্ধে অংশ গ্রহন করে সম্মিলিত সাংস্কৃতিক জোট ভুক্ত ১২ টি সংগঠন। গ্রুপ পর্ব থেকেই ভালো বিতর্ক করে আসছিল দিক থিয়েটার। তারই ধারাবাহিকতায় ফাইনালেও জয় পেল দিক থিয়েটার। ফাইনালে বিতর্কের বিষয় ছিল, “এই সংসদ মনে করে যে  সাংস্কৃতিক সংগঠন গুলোকে বিশ্ববিদ্যালয়ের প্রণোদনা দেওয়া উচিৎ”। সরকারী দল হিসেবে ছিল দিক থিয়েটার, বিরোধীদলে ছিল স্পোর্টস সাস্ট। ফাইনাল বিতর্কের শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হন সরকার দলের প্রধানমন্ত্রী জুয়েল রানা। একই সাথে এই প্রতিযোগিতার শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হন দিক থিয়েটারের জুয়েল রানা।

পাঁচ সদস্যের বিতর্ক দলের সাথে সংগঠনের সভাপতি

পাঁচ সদস্যের বিতর্ক দলের সাথে সংগঠনের সভাপতি

বিচারকবৃন্দ কর্তৃক বিতর্ক সমালোচনা পর্বে ডক্টর ফারজানা বলেন, ‘একটা বিষয় নিয়ে দু’টি দল বিতর্ক করছে, নিজেদের পক্ষে যুক্তি দিচ্ছে। দু’টিই ঠিক, দু’টিই সত্য। কোন সত্যটার সবচেয়ে কাছাকাছি পৌঁছানো যায় সে বিষয়টা বিতর্ক ঠিক করে দেয়। …আমি নিজেও বিশ্ববিদ্যালয় জীবনে সংগঠনের সাথে জড়িত ছিলাম। আমি জানি বিশ্ববিদ্যালয়ের প্রণোদনা, বিশেষ করে আর্থিক প্রণোদনা ছাড়া অনুষ্ঠানের আয়োজন করা কতটা কষ্টকর। আবার একই সাথে এটাও সত্যি, অভাব থাকলে স্বপ্নকে বাস্তবায়ন করার আপ্রাণ চেষ্টাটাও থাকে। অভাব না থাকলে পীড়ন হয় না, পীড়ন না হলে সৃষ্টি ঘটে না। টাকার চিন্তা না থাকলে ঘুমটা ভালো হবে নিশ্চিতভাবে, কিন্তু স্বপ্নটা ঠিকঠাক দেখা নাও হতে পারে।’

বিতর্কের পর পুরষ্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। প্রথমেই অতিথিদের শুভেচ্ছা স্মারক দেওয়া হয়। এরপর বিশেষ অতিথিদের সম্মাননা স্মারক দেওয়া হয়। অংশগ্রহণকারী দলগুলোকে ক্রেস্ট প্রদান করা হয়। এরপর ফাইনালে বিজয়ী ও রানার্স আপ দলকে ট্রফি, ক্রেস্ট, ও সার্টিফিকেট প্রদান করা হয়। এবং ফাইনালের শ্রেষ্ঠ বক্তা ও প্রতিযোগিতার শ্রেষ্ঠ বিতার্কিককে ক্রেস্ট, ও সার্টিফিকেট প্রদান করা হয়। পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন গণিত বিভাগের বিভাগীয় প্রধান ও এস ইউ ডি এস এর মডারেটর অধ্যাপক ডক্টর আনোয়ারুল ইসলাম দিপু ও স্বপ্নবাংলা গ্রুপের চিফ এক্সিকিউটিভ অফিসার কে এম জুলকারনাইন রাদ। অন্যান্য অতিথিদের মাঝে ছিলেন, ইংরেজী বিভাগের অধ্যাপক ডক্টর হিমাদ্রী শেখর রায়, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ডক্টর ফারজানা সিদ্দিকা রনি, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক জায়েদা শারমিন স্বাতী, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক শাকিল ভূঁইয়া।

Share via email

ক্যাটাগরি অনুযায়ী সংবাদ

এই সংবাদটি ৮ জুন ২০১৬ইং, বুধবার ০টা ১৬মিনিটে এস ইউ ডি এস, দিক থিয়েটার, মিশ্র সংবাদ, সংগঠন, সর্বশেষ, স্পোর্টস সাস্ট ক্যাটাগরিতে প্রকাশিত হয়। এই সংবাদের মন্তব্যগুলি স্বয়ঙ্ক্রিয় ভাবে পেতে সাবস্ক্রাইব(RSS) করুন। আপনি নিজে মন্তব্য করতে চাইলে নিচের বক্সে লিখে প্রকাশ করুন।

মন্তব্যসমূহ

120 x 200 [Sitewide - Site Festoon]
প্রধান সম্পাদক: সৈয়দ মুক্তাদির আল সিয়াম, বার্তা সম্পাদক: আকিব হাসান মুন

প্রকাশিত সকল সংবাদের দায়ভার প্রধান সম্পাদকের। Copyright © 2013-2017, SUSTnews24.com | Hosting sponsored by KDevs.com