360 x 130 ad code [Sitewide - Site Header]

কল্পনা শুরু হয় শূন্যতায় শেষ হয় পূর্ণতায়: শাবিপ্রবিতে মেডিটেশন ওয়ার্কশপ

Share via email

মো. কাউসার মিয়াঃ

13221539_1229097697130690_8228207675808013800_n_2

“লক্ষ্যে পৌঁছনোর একটি বিজ্ঞানসম্মত পদ্ধতি হচ্ছে কল্পনা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে শনিবার সকাল ১১টায় শাবিপ্রবির মিনি অডিটরিয়ামে কোয়ান্টাম ফাউন্ডেশনের আয়োজনে অনুষ্ঠিত হয় মেডিটেশন ওয়ার্কশপ। শাবিপ্রবির সমাজকর্ম বিভাগের ছাত্রী ঝুমুর দেবের সঞ্চালনায় এতে বক্তা হিসেবে ছিলেন বাংলাদেশ ইন্সটিটিউট অব নিউক্লিয়ার এগ্রিকালচার, ময়মনসিংহের গবেষক মানস কান্তি সাহা এবং শাবিপ্রবির সমাজকর্ম বিভাগের সহযোগি অধ্যাপক তাহমিনা ইসলাম সেবা। এতে প্রায় ১৫০জন শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ উপস্হিত ছিলেন।

Exif_JPEG_420

বক্তব্যে মানস কান্তি সাহা বলেন, “কি হতে চাই, কি পেতে চাই, এই লক্ষ্যে নিজেকে নিয়ে যাওয়াকেই কল্পনা বলে। আর লক্ষ্যে নিজেকে নিয়ে যেতে হলে নিজের উপর বিশ্বাস রাখতে হবে যে, আমি পারব।”

তিনি আরও বলেন, “যারা সফল তারা কল্পনাকে বাস্তবে রূপান্তরিত করেই সফল হয়েছেন।”

Exif_JPEG_420

তাহমিনা ইসলাম সেবা তাঁর বক্তব্যে বলেন,”সাফল্য হচ্ছে জীবনের এমন একটা অবস্হা যাতে মনে হবে জীবনে বেঁচে থাকাটা সার্থক হয়েছে। খ্যাতি, বৃত্ত, অর্থ সাফল্যের এক একটা অংশ। সাফল্যের  জন্য প্রথম প্রয়োজন হচ্ছে বিশ্বাস। মানুষের শক্তি হাত ও পায়ে নয়, তা হচ্ছে মনে। একটি চূড়ান্ত লক্ষ্যের পেছনে ছোট ছোট লক্ষ্য থাকে, এর যে কোনো একটিতে হেরে গেলেও কাজ চালিয়ে যেতে হবে। কল্পনা বা মনোছবি ছিল বলেই ১৯৭১ সালে আমাদের দেশ স্বাধীন হয়েছিল।”

তিনি আরও বলেন,”জীবনের প্রধান লক্ষ্য হচ্ছে অনন্য মানুষ হওয়া।”

বিফলতার কারণ হিসেবে যে দুটি বিষয়কে তিনি তুলে ধরেন তা হচ্ছে

১. আত্মবিশ্বাসের অভাব।
২.লক্ষ্য নির্ধারণে ভুল সিদ্ধান্ত গ্রহণ।

তাছাড়া উভয় বক্তাই মেডিটেশনের গুরুত্ব ও তাৎপর্য এবং বিশ্বে সফল ব্যক্তিদের জীবনে এর ভূমিকার কথা তুলে ধরেন।

Share via email

ক্যাটাগরি অনুযায়ী সংবাদ

এই সংবাদটি ১৪ মে ২০১৬ইং, শনিবার ১৬টা ৩২মিনিটে কোয়ান্টাম ফাউন্ডেশন, মিশ্র সংবাদ, শিক্ষাঙ্গনে জীবনযাত্রা, শীর্ষ সংবাদ, সর্বশেষ ক্যাটাগরিতে প্রকাশিত হয়। এই সংবাদের মন্তব্যগুলি স্বয়ঙ্ক্রিয় ভাবে পেতে সাবস্ক্রাইব(RSS) করুন। আপনি নিজে মন্তব্য করতে চাইলে নিচের বক্সে লিখে প্রকাশ করুন।

Leave a Reply

120 x 200 [Sitewide - Site Festoon]
প্রধান সম্পাদক: সৈয়দ মুক্তাদির আল সিয়াম, বার্তা সম্পাদক: আকিব হাসান মুন

প্রকাশিত সকল সংবাদের দায়ভার প্রধান সম্পাদকের। Copyright © 2013-2017, SUSTnews24.com | Hosting sponsored by KDevs.com