360 x 130 ad code [Sitewide - Site Header]

বিশ্বজিৎ মল্লিকের অকালপ্রয়াণে শোকর‍্যালি ও স্মরণসভা

Share via email

নিজস্ব প্রতিবেদকঃ

DSC_0556 (1)

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের ২য় বর্ষ ২য় সেমিস্টারের কৃতি শিক্ষার্থী বিশ্বজিৎ মল্লিকের অকাল প্রয়াণে গভীরভাবে শোকাহত বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান পরিবারবর্গ। তার বিদেহী আত্মার শান্তি কামনা করে সোমবার বিভাগের পক্ষ হতে শোক র‍্যালি ও স্মরণ সভার আয়োজন করা হয়। শোক র‍্যালিতে বিভাগের সকল শিক্ষার্থী ও বিশ্বজিৎ মল্লিকের সহপাঠীদের সাথে উপস্থিত ছিলেন শাবিপ্রবির উপাচার্য প্রফেসর ডক্টর মোঃ আমিনুল হক ভূইয়া, সহকারী প্রক্টর জনাব মোঃ সামিউল ইসলাম, সহকারী প্রক্টর জনাব মোঃ শাকিল ভূঁইয়া, বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞানের বিভাগীয় প্রধান ডক্টর এ জেড এম মঞ্জুর রাশিদসহ বিভাগের সকল শিক্ষকবৃন্দ। র‍্যালিটি সকাল ১১.১৫ মিনিটে শিক্ষাভবন-ই এর সামনে থেকে শুরু হয় এবং গোলচত্বর প্রদক্ষিণ করে বিভাগের সামনে এসে শেষ হয়। এসময় উপস্থিত সকলের উদ্দেশে বক্তব্য রাখেন উপাচার্য এবং বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞানের বিভাগীয় প্রধান।

DSC_0559

উপাচার্য তাঁর বক্তব্যে বলেন ‘বিশ্বজিৎ আমাদের সন্তান ছিল। আমরা আমাদের সন্তান হারিয়েছি। তার মৃত্যুতে শাবিপ্রবি গভীরভাবে শোকাহত। আমরা তাঁর বিদেহী আত্মার স্বর্গীয় শান্তি কামনা করি এবং তার আত্মহত্যার সঠিক কারণ যেন খুব দ্রুত উন্মোচিত হয় সেই আশাবাদ ব্যক্ত করছি’।

DSC_0576
এরপর বিভাগীয় প্রধান তাঁর বক্তব্যে বিশ্বজিতের এই অনাকাঙ্ক্ষিত মৃত্যুতে দুঃখ প্রকাশ করে তার সহপাঠীদের উদ্দেশ্যে বলেন, ‘বিশ্বজিতকে সবচেয়ে কাছে থেকে তোমরা দেখেছো। তোমরা তাকে সবথেকে ভালমত চেনো। কারো কাছে যদি ওর সম্পর্কে কোন গুরুত্বপূর্ণ তথ্য থেকে থাকে তবে তা প্রদান করে তার আত্মহত্যার সুষ্ঠু তদন্ত করতে পুলিশকে সহায়তা কর’।

 

শোক র‍্যালির পর বিভাগের ১২৮ নং কক্ষে বিভাগের সকল শিক্ষক এবং শিক্ষার্থীদের নিয়ে একটি স্মরণ সভা অনুষ্ঠিত হয়। স্মরণ সভাটি পরিচালনা করেন সহকারী অধ্যাপক জনাব সৌরভ দাস। এসময় বিশ্বজিতের স্মৃতি চারণ করে নিজেদের অভিব্যাক্তি প্রকাশ করেন তার সহপাঠী, বড় ভাই এবং ছোট ভাইয়েরা। সকলে নিজ নিজ বক্তব্যে বিশ্বজিতের আত্মার মুক্তি কামনা করে তার জন্য দোয়া প্রার্থনা করেন। একে একে বিভাগের সকল শিক্ষক বিশ্বজিতের অকালমৃত্যু নিয়ে তাদের সমবেদনা প্রকাশ করে বলেন, ‘আর কোন বিশ্বজিৎ যেন এরকম সিদ্ধান্ত গ্রহণ না করে। আত্মহত্যা কখনোই হতাশার সমাধান হতে পারে না। এরকম অনুষ্ঠান যেন আমাদের আর কখনোই আয়োজন করতে না হয়। এই কালো ব্যাজ আমাদের আর কোন শিক্ষার্থীর জন্য যেন পড়তে না হয়’। এসময় তার পরিবারের পক্ষ হতে তার সকল ভুলত্রুটির জন্য সকলের নিকট ক্ষমা প্রার্থনা করা হয়।

 

বিশ্বজিতের স্মৃতিকে অম্লান করে রাখার জন্য তার সহপাঠীদের পক্ষ হতে তার সকল স্মৃতি ও ছবি নিয়ে একটি দেয়ালিকা এবং বিভাগের ওয়েবসাইটে একটি অ্যালবাম তৈরির সিদ্ধান্ত নেয়া হয়। এতে বিভাগের পক্ষ হতে সকল ধরণের সাহায্য-সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করা হয়।

 

সবশেষে বিভাগের প্রধান এখন থেকে বিভাগের সকল শিক্ষার্থীর মানসিক অবস্থা ও হতাশাজনিত ব্যাপারগুলো সমাধান করার লক্ষে বিভাগে নিয়মিত কাউন্সিলিং এর ব্যবস্থা গ্রহণের জন্য দ্রুত পদক্ষেপ গ্রহণের কথা উল্লেখ করে স্মরণ সভার সমাপ্তি ঘোষণা করেন।

 

উল্লেখ্য ৭মে রাত ১১.৩০টায় খবর পেয়ে বিশ্বজিতের মেস থেকে ঝুলন্ত লাশ উদ্ধার করে তার সহপাঠীরা। ময়নাতদন্ত শেষে তার লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়। ৯মে ভোর চারটায় তার শেষকৃত্য সম্পন্ন হয়।

 

 

Share via email

ক্যাটাগরি অনুযায়ী সংবাদ

এই সংবাদটি ১০ মে ২০১৬ইং, মঙ্গলবার ১১টা ১৪মিনিটে বন ও পরিবেশ বিজ্ঞান, শিক্ষাঙ্গনে জীবনযাত্রা, শীর্ষ সংবাদ, সর্বশেষ ক্যাটাগরিতে প্রকাশিত হয়। এই সংবাদের মন্তব্যগুলি স্বয়ঙ্ক্রিয় ভাবে পেতে সাবস্ক্রাইব(RSS) করুন। আপনি নিজে মন্তব্য করতে চাইলে নিচের বক্সে লিখে প্রকাশ করুন।

মন্তব্যসমূহ

120 x 200 [Sitewide - Site Festoon]
প্রধান সম্পাদক: সৈয়দ মুক্তাদির আল সিয়াম, বার্তা সম্পাদক: আকিব হাসান মুন

প্রকাশিত সকল সংবাদের দায়ভার প্রধান সম্পাদকের। Copyright © 2013-2017, SUSTnews24.com | Hosting sponsored by KDevs.com