360 x 130 ad code [Sitewide - Site Header]
Category archives for: বিজ্ঞান ও প্রযুক্তি

শাবিপ্রবির গবেষণায় হাকালুকিতে ‘লালচে কয়লা’র সন্ধান

Share via email

এ অঞ্চল থেকে কয়লা উত্তোলন করতে পারলে দেশ অর্থনৈতিকভাবে অনেক লাভবান হবে।

Share via email

শাবিতে চতুর্থ আন্তর্জাতিক সম্মেলন সমাপ্ত

Share via email

শাবিতে অনুষ্ঠিত তিনদিন ব্যাপী ৪র্থ প্রকৌশল গবেষণা, উদ্ভাবন ও শিক্ষা বিষয়ক আর্ন্তজাতিক সম্মেলন সমাপ্ত হল রবিবার

Share via email

রোবট লড়াইয়ে বিজয়ী হল শাবিপ্রবি

Share via email

শাবিপ্রবি সংক্রান্ত নেতিবাচক খবরের ভীড়ে ইতিবাচক খবর উপহার দিল ‘রোবোসাস্ট’।

Share via email

শাবিতে রিবো’র প্রদর্শনী

Share via email

রিবো, রিবো যেদিক থেকে ডাকা হয়, সেদিকে ঘুরে সাড়া দেয়। হ্যান্ডশেক করে, হাত তুলে কিছুটা নেচেও দেখায়। বাংলাদেশের প্রথম সোশ্যাল হিউম্যানয়েড রোবট ‘রিবো’ এর প্রদর্শনী হয়ে গেল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ড. এম ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে।

Share via email

পিপীলিকার সাথে চুক্তিবদ্ধ হল সুপা

Share via email

পিপীলিকা’র ওয়েবসাইটের ‘কভার ফটো’র জন্য নিত্যনতুন ছবি সরবরাহ করবে সুপা।

Share via email

কাইজেন সাস্টের প্রজেক্ট ফেয়ার’ ২০১৫

Share via email

এক বিভাগ যেন অন্য বিভাগ সম্বন্ধে জানতে পারে, তথ্য নিজেদের মধ্যে আদান-প্রদান করতে পারে, এই গবেষণামূলক কাজগুলো যেন সবার দৃষ্টিগোচর হয় তাই কাইজেন সাস্টের প্রজেক্ট ফেয়ার ‘২০১৫: এর এই আয়োজন।

Share via email

‘বাইনারী’র আত্মপ্রকাশ

Share via email

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘বাইনারী’ নামে নতুন সংগঠন আত্মপ্রকাশ করেছে। তথ্য-প্রযুক্তি বিষয়ক এই সংগঠনটি সোমবার আত্মপ্রকাশ করে। আত্মপ্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথি সংগঠনের প্রধান উপদেষ্টা ও জনপ্রিয় লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল কেক কেটে নবযাত্রার শুভ উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. নাজিয়া চৌধুরী।

Share via email

‘বিজ্ঞানের জন্য ভালোবাসা’র নবীনবরণ অনুষ্ঠিত

Share via email

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিজ্ঞান বিষয়ক সংগঠন ‘বিজ্ঞানের জন্য ভালোবাসা’ বুধবারএকটি অনুষ্ঠানের মাধ্যমে বরণ করে নেয় তাদের নবীন সদস্যদের।

Share via email

নোবেল বিজয়ী বিজ্ঞানীদের সম্মেলনে যাচ্ছেন শাবির জিইবি বিভাগের শিক্ষার্থী

Share via email

নোবেল বিজয়ী বিজ্ঞানীদের সাথে সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি(জিইবি) বিভাগের ২০০৮-০৯ শিক্ষার্থী মোঃ জাহেদ আহমেদ। জার্মানির লিন্ডাউ শহরে ৬৫তম “Lindau Nobel Laureate Meeting” নামক এই সম্মেলন অনুষ্ঠিত হবে এ বছরের ২৮ জুন থেকে ৩ জুলাই।

২০০৭ সাল থেকে জার্মানির লিন্ডাও শহরে নোবেল বিজয়ী বিজ্ঞানীদের সান্নিধ্যে যাওয়ার সুযোগ পাচ্ছেন আমাদের দেশের তরুণ গবেষকেরা। এবছর বিশ্বের ৮০ টিরও বেশি দেশ থেকে ৩৫ বছরের নীচের ৬৭২ জন মেধাবী শিক্ষার্থী, তরুণ গবেষক, তরুণ শিক্ষক, তরুণ বিজ্ঞানী রেকর্ড সংখ্যক ৭০ জন নোবেল বিজয়ী বিজ্ঞানীদের সাথে সম্মেলনের সুযোগ পাবেন। শারীরবৃত্ত বা চিকিৎসাবিজ্ঞান , পদার্থ বিজ্ঞান এবং রসায়নে নোবেল বিজয়ী বিজ্ঞানীরা এ সম্মেলন চলাকালীন সময়ে মাস্টার ক্লাস সেশনে এই বাছাইকৃত তরুণ অত্যন্ত মেধাবী বিজ্ঞান গবেষকদের সাথে প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণ করবেন। তরুণ গবেষক দল নিজেরাও কিছু বিষয় উপস্থাপন করবেন এবং নোবেল জয়ীরা আলোচনা করবেন।

এবছর বাংলাদেশ থেকে প্রায় ১৫০০ আবেদন থেকে বিভিন্ন যাচাই বাছাই শেষে বাংলাদেশ একাডেমি অব সায়েন্স কর্তৃক নমিনেশন পান ৫ জন গবেষক। সবশেষে এই ৫ জনের মধ্য থেকে গত ২ মার্চ ২০১৫ তারিখে ৩ জনকে নমিনেশন দেওয়া হয়। বাকি দুইজন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হলেও বাংলাদেশ থেকে জাহেদই একমাত্র শিক্ষার্থী হিসেবে এই সম্মেলনে যোগদান করার সৌভাগ্য অর্জন করেন। এর আগে ২০১১ সালে একই বিভাগের শিক্ষক মোঃ শাখিনুর ইসলাম মন্ডল এবং শিক্ষার্থী মোঃ আব্দুল্লাহ যুবায়ের উক্ত সম্মেলনে যোগ দান করে।

উল্লেখ্য, ১৯৫১ সাল থেকে জার্মানির লিন্ডাউ শহরে নোবেল পুরস্কার বিজয়ীদের এই সম্মেলন অনুষ্ঠিত হয়ে আসছে।

Share via email

এবার গুগলে পা শাবির শাহরিয়ারের

Share via email

এবার গুগলে যোগদান করতে যাচ্ছেন দেশের অন্যতম সেরা প্রোগ্রামার সৈয়দ শাহরিয়ার মঞ্জুর। তিনি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০০৯-১০ সেশনের শিক্ষার্থী।

তিনি ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কন্টেস্ট (আইসিপিসি ২০১৪)এ ঢাকা রিজিওনালে চ্যাম্পিয়ন এবং ওয়ার্ল্ড ফাইনালে অংশ নেওয়া দল সাস্ট আত্মপ্রত্যয়ী দলের সদস্য ছিলেন। তার দল সাস্ট আত্মপ্রত্যয়ী ভার্সন ২ এই বছরও রিজিওনালে সেকেন্ড রানারআপ হয় (চ্যাম্পিয়ন হয় তারই অনুজদের নিয়ে গঠিত শাবিরই আরেকটি দল)। এক্ষেত্রে উল্লেখ্য যে, গত তিনটি রিজিওনালে তার দল কোন রকম প্যানাল্টি ছাড়াই সমস্যা সমাধানের অনন্য একটি দৃষ্টান্ত স্থাপন করে।

শাহরিয়ারের আসলে শাবির প্রোগ্রামিং এর এই জগতে হয়ত আসা হত না। এক্ষেত্রে তিনি জানালেন তার বন্ধু গোলাম কিবরিয়া লিমনের কথা, যে তাকে শাবিতে ভর্তির ব্যাপারে উৎসাহিত করেছিল প্রোগ্রামিং কন্টেস্ট এর লোভ দেখিয়েই। ছোট থেকেই কন্টেস্ট করে অভ্যাস তার। ছোটবেলায় যোগ দিয়েছেন গণিত উৎসবে। ২০০৬ সালে ম্যাথ অলিম্পিয়াডে জাতীয় পর্যায়ে রানার আপ হন তিনি।

আজকের এই পর্যায়ে আসার পেছনে তিনি তার পিতামাতা এবং শিক্ষকদের অবদানের কথা উল্লেখ করেন। তাদের দুআ এবং সহায়তা ছাড়া তার পথ চলা মোটেও সহজ হত না বলেই তিনি মনে করেন। প্রোগ্রামিং এ বাংলাদেশের উজ্জ্বল ভবিষ্যতের কথা উল্লেখ করে তিনি আগামী প্রজন্মকে অলিম্পিয়াড গুলোতে যোগদানের বিষয়ে জোর দিতে পরামর্শ দেন। আর ভালো করার জন্য প্রোগ্রামারদের বেশি বেশি কন্টেস্ট করারও বিকল্প নেই বলেই জালানেন তিনি। আগ্রহ থাকলে এই দিকটাতে আমাদের দেশের ছেলেমেয়েরা অনেক ভালো করতে পারবেন এমন আশাবাদই ব্যক্ত করেন তিনি।

গুগলে যোগদানের জন্য গতবছরের গুগল এপাক কন্টেস্টে অংশগ্রহণ করেন। এরপরে আরও ৫ বার সাক্ষাৎকারের সম্মুখীন হতে হয় তাকে। অবশেষে গতকাল ৩০ জানুয়ারি গুগল কর্তৃপক্ষ নিশ্চিত করে তার যোগদানের বিষয়টি। সবকিছু ঠিক থাকলে এ বছরের ৫ অক্টোবর যোগদান করবেন তিনি। উল্লেখ্য, বর্তমানে তিনি বাংলাভাষার প্রথম এবং একমাত্র সার্চ ইঞ্জিন “পিপীলিকা”য় কাজ করছেন।

Share via email
120 x 200 [Sitewide - Site Festoon]
প্রধান সম্পাদক: সৈয়দ মুক্তাদির আল সিয়াম, বার্তা সম্পাদক: আকিব হাসান মুন

প্রকাশিত সকল সংবাদের দায়ভার প্রধান সম্পাদকের। Copyright © 2013-2017, SUSTnews24.com | Hosting sponsored by KDevs.com