360 x 130 ad code [Sitewide - Site Header]
Category archives for: আমরা মুক্তিযোদ্ধার সন্তান

শাবিতে জাতীয় শোক দিবস পালিত

Share via email

আজ ১৫ আগস্ট শনিবার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়।

Share via email

অনন্ত হত্যার প্রতিবাদে শাবি প্রেসক্লাবের মানববন্ধন-সমাবেশ

Share via email

ডেস্ক রিপোর্টঃ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী, যুুক্তি পত্রিকার সম্পাদক ও ব্লগার অনন্ত বিজয় দাশের হত্যার প্রতিবাদে এবং দোষীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে “শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব”। হত্যাকারীদের সর্বোচ্চে শাস্তির দাবিতে বুুধবার দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। মানববন্ধনে অধ্যাপক জাফর ইকবালসহ বিশ্ববিদ্যালয়ের […]

Share via email

শিক্ষক সমিতির সভায় উপাচার্যকে আল্টিমেটাম: ৩টি সিদ্ধান্ত গৃহীত

Share via email

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির পক্ষ থেকে মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ আমিনুল হক ভূইয়াকে রোববার পর্যন্ত আল্টিমেটাম দেয়া হয়েছে। বৃহস্পতিবার প্রায় দুই শতাধিক শিক্ষকের উপস্থিতিতে শাবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মো. কবীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এ আল্টিমেটাম দেয়া হয় ।

Share via email

অবরুদ্ধ স্বাধীনতার দেশে…

Share via email

শুভ জন্মদিন বাংলাদেশ। আজ ২৬ মার্চ, স্বাধীনতা ও জাতীয় দিবস। এবং এই দিনটিকেই বাংলাদেশের জন্মদিন হিসেবে ধরা যায়, অবশ্যই ১৬ ডিসেম্বরকে নয়। হঠাৎ এই আলোচনা সামনে আনার কারণ আমাদের তরুণ প্রজন্মকে হরহামেশাই এই বিষয়গুলোকে গুলিয়ে ফেলতে দেখা যায়।

প্রশ্ন উঠতে পারে, “এতে সমস্যাটা কোথায়?” একেবারে সহজ উত্তর হল, ১৬ ডিসেম্বরকে বাংলাদেশের জন্মদিন হিসেবে ধরে নিলে সেটার অর্থ দাঁড়ায় ২৬ মার্চ ১৯৭১ থেকে ১৫ ডিসেম্বর ১৯৭১ পর্যন্ত যে সংগ্রাম সংঘটিত হয়েছিল সেটা মুক্তিযুদ্ধ নয়, শুধুমাত্র একটা গৃহযুদ্ধ(!), পাকিস্তানের গৃহযুদ্ধ । কারণ তখনও বাংলাদেশের জন্মই হয়নি। মুক্তিযুদ্ধ, স্বজাতি ও জাতির ইতিহাস সম্পর্কে আমাদের আরও সচেতন হওয়া জরুরি।

আজ স্বাধীনতার ৪৫ তম বছরে পা দিল বাংলাদেশ। দুঃখজনক হলেও সত্যি, যেখানে টগবগে যুবকের মত সামনের দিকে দৌড়ানোর কথা ছিল সেখানে এখনও খুঁড়িয়ে খুঁড়িয়ে হাটতে হচ্ছে আমাদের। যে ঐক্য আমাদের উপহার দিয়েছিল বাংলাদেশ নামক সুজলা-সুফলা চিরসবুজ এই দেশ, সেই ঐক্যের আজ বড্ড অভাব। রাজনৈতিক ঐক্যের সুস্পষ্ট অভাবের বলি হচ্ছে সাধারণ জনগণ। স্বাধীনতার ৪৪ বছর পরেও ৮০ দিনেরও অধিক সময় দেশ অবরুদ্ধ থাকে। যেন এক “অবরুদ্ধ স্বাধীনতার দেশ”। রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়ে পেট্রোল বোমে পুড়ে মরে সাধারণ জনগণ। যার কোন বিচার হয় না। দোষারোপের রাজনীতির দেশে জনগণের জানমালের নিরাপত্তা আজকাল কৌতুকসম। অনৈক্যের সুযোগ ব্যবহার করে ফায়দা লুটার পায়তারায় আছে প্রতিবেশী দেশগুলো সহ বিশ্বের অনেক পরাশক্তি।

দেশ এভাবে সামনে এগিয়ে যেতে পারে না। গুরুত্বহীন বিষয়েও রাজনৈতিক বিভক্তি দেশের উন্নতি ও অগ্রযাত্রার পথে বড় অন্তরায় হয়ে দাঁড়িয়েছে। জাতীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলোয় অভিন্ন নীতি অনুসরণ অপরিহার্য। রাজনৈতিক দলগুলোর শুভ বুদ্ধির উদয় জরুরি। মহান স্বাধীনতা দিবসে মুক্তিযুদ্ধের মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে রাজনৈতিক দলগুলো নিজেরা জনগণের সমস্যার কারণ হওয়া থেকে বিরত থেকে, ঐক্যবদ্ধভাবে দেশের সত্যিকার সমস্যা সমাধানে ব্রতী হবেন এমনটাই প্রত্যাশা।

Share via email

অমর একুশে উপলক্ষে শাবিপ্রবি গণিত সমিতির শ্রদ্ধাঞ্জলি

Share via email

২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস উপলক্ষে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের উদ্দেশ্যে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছে গণিত বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের সংগঠন ‘শাবিপ্রবি গণিত সমিতি’। সকাল ৮টায় এ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে তারা।

Share via email

শাবির কোষাধ্যক্ষ হিসেবে পুনরায় নিয়োগ পেলেন প্রফেসর ইলিয়াস

Share via email

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ পদে পুনরায় নিয়োগ পেলেন গণিত বিভাগের শিক্ষক ও ভৌতবিজ্ঞান অনুষদের ডিন, সাহিত্যিক প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাস। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপন এর মাধ্যমে এ নিয়োগ দেয়া হয়েছে। প্রফেসর ইলিয়াস মঙ্গলবার তাঁর কর্মস্থলে যোগদান করেছেন। রেজিস্ট্রার দপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

Share via email

অমর একুশে উপলক্ষে শাবির আয়োজন

Share via email

আগামী ২১ ফেব্রুয়ারি শনিবার যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস উদযাপন উপলক্ষে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

Share via email

প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবালের জন্মদিন আজ

Share via email

নন্দিত কথাসাহিত্যিক, বিজ্ঞানী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের প্রধান এবং সাস্টনিউজ২৪ ডটকম’র প্রধান উপদেষ্টা প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবালের আজ ৬২তম জন্মদিন।

Share via email

সিলেট শহীদ মিনারের স্থপতি শাবি শিক্ষক শুভজিত চৌধুরী সংবর্ধিত

Share via email

সিলেটের নয়নাভিরাম নবনির্মিত কেন্দ্রীয় শহীদ মিনারের স্থপতি ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের শিক্ষক শুভজিত চৌধুরীকে সংবর্ধনা দিয়েছে সিলেট ফটোগ্রাফিক সোসাইটি (এস পি এস)। শুক্রবার বিকেল ৩টায় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে বিজয়ের মাস উপলক্ষে এস পি এস আয়োজিত ৩ দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠানে এ সংবর্ধনা দেয়া হয়।

Share via email

শাবি দ্রুত খুলে দেয়ার দাবি মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্তচর্চায় উদ্বুদ্ধ শিক্ষকদের

Share via email

শিক্ষার সুষ্ঠু, নিরাপদ ও স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে এনে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দ্রুত খুলে দেয়ার জোর দাবি জানিয়েছেন মহান মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্তচর্চায় উদ্বুদ্ধ শিক্ষকবৃন্দ। বুধবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

Share via email
120 x 200 [Sitewide - Site Festoon]
প্রধান সম্পাদক: সৈয়দ মুক্তাদির আল সিয়াম, বার্তা সম্পাদক: আকিব হাসান মুন

প্রকাশিত সকল সংবাদের দায়ভার প্রধান সম্পাদকের। Copyright © 2013-2017, SUSTnews24.com | Hosting sponsored by KDevs.com