360 x 130 ad code [Sitewide - Site Header]
Category archives for: ব্লগ থেকে নেয়া

আসুন তৃণার পাশে দাঁড়াইঃ একটি মানবিক আবেদন

Share via email

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের ৪র্থ বর্ষের মেধাবী ছাত্রী তাবাসসুম হায়দার তৃণা জটিল রোগে আক্রান্ত। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে চোখের সমস্যাজনিত কারণে চট্টগ্রাম চক্ষু হাসপাতালে ভর্তি হন। সেখানে প্রাথমিক চিকিৎসা এবং পরীক্ষা-নিরিক্ষার পর ঢাকার স্কয়ার হাসপাতালে নেয়া হয়, তারপর অ্যাপোলো হাসপাতালে। এরপরেও সুস্থ না হওয়ায় উন্নত চিকিৎসার জন্য ভারতের চেন্নাইয়ের শংকর নেত্রালয় ও চেন্নাই অ্যাপোলো হাসপাতালে পাঠানো হয়।

Share via email

সাস্ট সায়েন্স অ্যারেনার এক দশক পূর্তি

Share via email

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) একমাত্র বিজ্ঞান বিষয়ক সংগঠন ‘সাস্ট সায়েন্স অ্যারেনা’র এক দশক পূর্তি উদযাপিত হয়েছে। এ উপলক্ষে সোমবার সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলায় অনুষ্ঠিত হয় সংগঠনের স্মৃতিচারণামূলক ছবি প্রদর্শনী।

Share via email

শাবিতে টেলশেব’র কার্যক্রম শুরু

Share via email

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) শুরু হয়েছে “Transforming English Language Skills in The Higher Education Sector in Bangladesh” (টেলশেব) শীর্ষক কার্যক্রম।

শনিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষাভবন ‘ই’ এর ৪১৮ নং কক্ষে এর আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।

Share via email

‘নোঙ্গর’ এর নবম কার্যনির্বাহী কমিটি গঠিত

Share via email

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ব্যান্ড সংগীত বিষয়ক সাংস্কৃতিক সংগঠন ‘নোঙ্গর’ এর ২০১৩-১৪ সালের নবম কার্যনির্বাহী কমিটি গঠিত হয়েছে। শাবিপ্রবির ফরেস্ট্রি এন্ড এনভারনমেন্টাল সায়েন্স (এফইএস) বিভাগের ৪র্থ বর্ষ ২য় সেমিস্টারের শিক্ষার্থী গৌরব চৌহানকে সভাপতি এবং অর্থনীতি বিভাগের ৩য় বর্ষ ২য় সেমিস্টারের শিক্ষার্থী গোলাম সরোয়ার তুষারকে সাধারণ সম্পাদক করে ২০ সদস্যের এ কমিটি গঠিত হয়।

Share via email

ট্যুরিস্ট ক্লাবের বিদায়ী সংবর্ধনা ও বার-বি-কিউ পার্টি

Share via email

গত ০২ ফেব্রুয়ারি রবিবার বিকাল ৫ টায় ডি-বিল্ডিংয়ের সামনে উন্মুক্ত পরিবেশে এক বিদায়ী সংবর্ধনার আয়োজন করে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি)’র একমাত্র ভ্রমণ বিষয়ক সংগঠন ট্যুরিস্ট ক্লাব সাস্ট। এদিন অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক ও সংগঠনটির ২০০৭-০৮ কমিটির সভাপতি ও বর্তমান উপদেষ্টা মাহাবুবুল হাকিম শোভনের বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ও শাবিপ্রবির প্রক্টর ড. হিমাদ্রী শেখর রায়, লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক ও সংগঠনটির উপদেষ্টা ও শাবিপ্রবির সহকারী প্রক্টর ফকরুল ইসলাম, ২০১১-১২ কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান মোস্তাফিজ, ২০১২-১৩ কমিটির সভাপতি তমজিদ আহমেদ তানিম, বতমান কমিটির সভাপতি আবু কাওসার সুজন , সিনিয়র সহ সভাপতি অর্জুন পাল, সহ সভাপতি আফরোজ নিশিতা, রানা কায়সার, আনিকা তালুকদার ইভা ও মেহেদী হাসান, সাধারণ সম্পাদক সাদ উল্লাহ সাদ, সাংগঠনিক সম্পাদক জুয়েল পাল ও নির্বাহী সদস্যবৃন্দ। উপস্থিত সকলেই সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন।

Share via email

শাবিপ্রবিতে ‘হক এর ঘর’ প্রামাণ্যচিত্রের উম্মুক্ত প্রিমিয়ার শো আগামীকাল

Share via email

আগামীকাল ৬ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সেন্ট্রাল অডিটোরিয়ামে ফখরুল আরেফিন খান পরিচালিত ‘হক এর ঘর’ প্রামাণ্যচিত্রের প্রিমিয়ার শো-এর প্রদর্শনী হবে। বিকাল সাড়ে পাঁচটায় প্রধান অতিথি হিসেবে সকলের জন্য উম্মুক্ত এ প্রদর্শনীতে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আমিনুল হক ভূইয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিচালক ফখরুল আরেফিন খান এবং শাবিপ্রবির জনপ্রিয় শিক্ষক যুগল অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল ও অধ্যাপক ড. ইয়াসমিন হক। লালন সাঁই এর অনুসারীদের সংগ্রাম, লড়াই এবং তাঁদের আদর্শের জায়গা থেকে বর্তমান সমাজ ব্যবস্থাকে দেখার চেষ্টা চালানো হয়েছে এ প্রামাণ্যচিত্রের মাধ্যমে। বরাবরের মত শাবিপ্রবি শিক্ষার্থীদের জন্য এ প্রদর্শনীর ব্যবস্থা করছে বিশ্ববিদ্যালয়ের একমাত্র চলচ্চিত্র বিষয়ক সংগঠন ‘চোখ ফিল্ম সোসাইটি’।

Share via email

রহস্যময় হাড়ং হুড়ংয়ে টুরিস্ট ক্লাব সাস্ট

Share via email

রহস্যময় হাড়ং হুড়ংয়ে ঘুরে এল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) একমাত্র ভ্রমণ বিষয়ক সংগঠন ‘ট্যুরিস্ট ক্লাব সাস্ট’। গতকাল সকাল সাড়ে দশটায় আম্বরখানা পয়েন্ট থেকে সিএনজি যোগে যাত্রা শুরু করে টুরিস্ট ক্লাবের ২০ সদস্যের একটি দল। কিছুক্ষণের মধ্যেই শহুরে পাকা রাস্তা ছাড়িয়ে তারা প্রবেশ করে ধুলো উড়ানো গ্রাম্য আঁকাবাঁকা মেঠো পথে। চারপাশে মনোমুগ্ধকর উঁচু উঁচু পাহাড়ি চা-বাগান ও পাতাঝরা রাবার বাগানের মধ্যে দিয়ে ৩৫ মিনিটেই তারা পৌঁছে যায় তেলহাটি গ্রামে। এরপর প্রায় ১০ মিনিট হেঁটে তারা চলে যায় ২০০ ফিট উঁচু পাহাড়ে বিয়ানশাহর মাজারে। মাজারের ঠিক মধ্যেখানে শোভা পাচ্ছে বিশাল আকারের বটবৃক্ষ। মাজারের তত্ত্বাবধায়নকারীর কাছে জানা যায় যে প্রতি বছর জানুয়ারি মাসের তৃতীয় সপ্তাহে রোজ সোমবার মাজারে ওরস পালিত হয়। বাঁশবাগান আর বন্য গাছগাছালি ছাড়িয়ে আবারো ১০ মিনিট হেঁটে এবার টুরিস্ট ক্লাবের সদস্যরা পৌঁছে ইচ্ছা পূরণের পাহাড়ে। স্থানীয়দের কাছে খোঁজ খবর নিয়ে জানা যায় এই পাহাড়ের পানি পান করলে ইচ্ছা পূরণ হয়। আশ্চর্যজনক হলেও সত্য শুকনো পাহাড়ের উপর থেকেই টপটপ করে পড়ছে পানি ।

Share via email

প্রেসক্লাবের সামনে অনশনের অনুমতি না পেয়ে বিদ্রোহ ডটকমের তিন দিনের মানববন্ধন কর্মসূচি

Share via email

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর কাছ থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে ৩৬ ঘন্টার প্রতীকী অনশনের অনুমতি না পেয়ে আগামীকাল থেকে টানা তিন দিনের মানববন্ধন কর্মসূচি দিয়েছে ‘বিদ্রোহ ডটকম’ কর্মীরা। গতকাল ডিএমপির রমনা জোনের ডেপুটি কমিশনার তাদের জাতীয় প্রেসক্লাব বা অন্য কোন নির্দিষ্ট স্থানে একটানা ৩৬ ঘন্টার কর্মসূচি পালনের অনুমতি না দিয়ে বিভিন্ন স্থানে বিভিন্ন সময়ে মানববন্ধন কর্মসূচি পালন করার অনুরোধ করেন। এর পরিপ্রেক্ষিতে কাল শুক্রবার থেকে ঢাকা নগরীর বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে মানববন্ধন কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছেন ‘বিদ্রোহ ডটকম’ কর্মী শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) চার তরুণ শিক্ষার্থী।

Share via email

ডিএমপি কমিশনারের কাছে বিদ্রোহী ডটকমের অনশনের অনুমতি প্রার্থনা

Share via email

আগামীকাল বৃহস্পতিবার থেকে ৩৬ ঘন্টার প্রতীকী অনশন কর্মসূচি পালনের জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনারের কাছে অনুমতি প্রার্থনা করে চিঠি দিয়েছে ‘বিদ্রোহ ডটকম’ কর্মী শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অনলাইন এক্টিভিস্টিসরা। আজ সকালে ডিএমপি কমিশনারের কার্যালয়ে এ চিঠি জমা দেয়া হয়েছে। আগামীকাল থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে এ কর্মসূচি পালন করার কথা রয়েছে আন্দোলনকারীদের।

Share via email

ছাড়া পেলেন ‘বিদ্রোহ ডটকম’ কর্মীরা

Share via email

শাহবাগ থানায় জিজ্ঞাসাবাদের পর ছাড়া পেলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) চার অনলাইন এক্টিভিস্টস তরুণ শিক্ষার্থী, যারা ‘বিদ্রোহ ডটকম’ এর মাধ্যমে রাজনৈতিক ও সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে আন্দোলন করছেন। আন্দোলনকারীরা তাদের ওয়েবসাইট এবং ফেসবুক পেইজের সর্বশেষ আপডেটের মাধ্যমে তথ্যটি নিশ্চিত করেছেন।

Share via email
120 x 200 [Sitewide - Site Festoon]
প্রধান সম্পাদক: কর্ণ বিক্রমাদিত্য, বার্তা সম্পাদক: সৈয়দ মুক্তাদির আল সিয়াম

প্রকাশিত সকল সংবাদের দায়ভার প্রধান সম্পাদকের। Copyright © 2013-2017, SUSTnews24.com | Hosting sponsored by KDevs.com