728x90 ad code [Sitewide - Site Header]
Category archives for: সম্পাদকীয়

ভর্তি আবেদন ফি বৃদ্ধি ও শিক্ষার্থীদের আন্দোলন

sustnews-logo
Share via email

ভর্তি প্রক্রিয়া বিষয়ে শিক্ষার্থীদের মাঝে সৃষ্ট সচেতনতা বিশ্ববিদ্যালয়ের অন্যান্য কার্যক্রমের বেলায়ও ছড়িয়ে যাবে কি?

Share via email

শিক্ষক-শিক্ষার্থীদের সম্পর্ক হোক মধুময় ও কৃত্রিমতা বর্জিত

437d86a859efa6faf67e00665e5433c17782c12b
Share via email

বিশ্ব শিক্ষক দিবসের সম্পাদকীয়

Share via email

বিশ্ব শান্তি দিবস : ব্যক্তিজীবন থেকে আন্তর্জাতিক

21st-September-International-Day-of-Peace-There-Is-No-Way-To-Peace.-Peace-Is-The-Way
Share via email

আজ বিশ্ব শান্তি দিবস। যুদ্ধবিহীন ও উন্নয়নমুখী বিশ্ব বাস্তবায়নের লক্ষ্যে জাতিসংঘ ১৯৮১ সালে আজকের এই দিনটিকে “বিশ্ব শান্তি দিবস” বা “আন্তর্জাতিক শান্তি দিবস” হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়। প্রাথমিকভাবে সেপ্টেম্বর মাসের তৃতীয় মঙ্গলবার এই দিবস হিসেবে পালিত হলেও ২০০১ সালে সাধারণ পরিষদের অধিবেশনে ২১ সেপ্টেম্বরকে এ দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গৃহীত হয়।

Share via email

ফাগুনের ২১আগুন!

omor_21she
Share via email
Share via email

পঁচিশতম বিশ্ববিদ্যালয় দিবসঃ বসন্তে শীতের শীতলতা চাই না

SUST-entry-test
Share via email

সৈয়দ মুক্তাদির আল সিয়ামঃ আজ থেকে ২৫ বছর আগে এমন এক বসন্তেই সিলেটের বুকে বাংলাদেশের প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হিসেবে জন্ম হয়েছিল  শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) । সৃষ্টিলগ্ন থেকে বেশ অনেকটা পথ হাঁটতে গিয়ে ইতোমধ্যে বাংলাদেশের শুধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুলোই নয় সকল বিশ্ববিদ্যালয়কেই নানা সময় নানা দৃষ্টান্ত স্থাপন করে পথ […]

Share via email

মুক্তিযুদ্ধ ইতিহাসে আছে চেতনায় নেই

victory-day-of-bangladesh-hd-facebook-cover-photo-11
Share via email

বিজয় দিবসের সম্পাদকীয়

Share via email

শহীদ বুদ্ধিজীবী দিবস :: জাতির পতাকা আজ খামচে ধরেছে সেই পুরোনো শকুন

martryd_int
Share via email

সুপর্ণ মৌঃ আজ ১৪ই ডিসেম্বর, “শহীদ বুদ্ধিজীবী দিবস”। জাতির আকাশে মাতমের ছায়া। বুদ্ধিজীবী পরিবারবর্গ এর জন্য নয় শুধু,পুরো জাতির জন্য এ এক শোকসন্তপ্ত দিন। ইতিহাসের জঘন্যতম হত্যাকান্ডের দিন। ষড়যন্ত্রের এক নৃশংস পরিচায়ক আজকের এই দিন। যেদিন ফাল্গুনের টগবগে রাজপথে টুপটাপ কৃষ্ণচূড়ার মত কয়েক তরুণ যুবার নিথর প্রাণ লুটিয়ে পড়েছিল, বাংলাদেশ নামের এক দুঃখিনী মা সেদিন […]

Share via email

বঙ্গবন্ধু হত্যার পেছনের আন্তর্জাতিক ষড়যন্ত্র

sak
Share via email

জাতীয় শোক দিবসের সম্পাদকীয়…

Share via email

গতবারের পহেলা বৈশাখ

ছবি: ইণ্টারনেট
Share via email

পহেলা বৈশাখ উপলক্ষ্যে রম্য-সম্পাদকীয়

Share via email

অবরুদ্ধ স্বাধীনতার দেশে…

Flag_of_Bangladesh_(1971)
Share via email

শুভ জন্মদিন বাংলাদেশ। আজ ২৬ মার্চ, স্বাধীনতা ও জাতীয় দিবস। এবং এই দিনটিকেই বাংলাদেশের জন্মদিন হিসেবে ধরা যায়, অবশ্যই ১৬ ডিসেম্বরকে নয়। হঠাৎ এই আলোচনা সামনে আনার কারণ আমাদের তরুণ প্রজন্মকে হরহামেশাই এই বিষয়গুলোকে গুলিয়ে ফেলতে দেখা যায়।

প্রশ্ন উঠতে পারে, “এতে সমস্যাটা কোথায়?” একেবারে সহজ উত্তর হল, ১৬ ডিসেম্বরকে বাংলাদেশের জন্মদিন হিসেবে ধরে নিলে সেটার অর্থ দাঁড়ায় ২৬ মার্চ ১৯৭১ থেকে ১৫ ডিসেম্বর ১৯৭১ পর্যন্ত যে সংগ্রাম সংঘটিত হয়েছিল সেটা মুক্তিযুদ্ধ নয়, শুধুমাত্র একটা গৃহযুদ্ধ(!), পাকিস্তানের গৃহযুদ্ধ । কারণ তখনও বাংলাদেশের জন্মই হয়নি। মুক্তিযুদ্ধ, স্বজাতি ও জাতির ইতিহাস সম্পর্কে আমাদের আরও সচেতন হওয়া জরুরি।

আজ স্বাধীনতার ৪৫ তম বছরে পা দিল বাংলাদেশ। দুঃখজনক হলেও সত্যি, যেখানে টগবগে যুবকের মত সামনের দিকে দৌড়ানোর কথা ছিল সেখানে এখনও খুঁড়িয়ে খুঁড়িয়ে হাটতে হচ্ছে আমাদের। যে ঐক্য আমাদের উপহার দিয়েছিল বাংলাদেশ নামক সুজলা-সুফলা চিরসবুজ এই দেশ, সেই ঐক্যের আজ বড্ড অভাব। রাজনৈতিক ঐক্যের সুস্পষ্ট অভাবের বলি হচ্ছে সাধারণ জনগণ। স্বাধীনতার ৪৪ বছর পরেও ৮০ দিনেরও অধিক সময় দেশ অবরুদ্ধ থাকে। যেন এক “অবরুদ্ধ স্বাধীনতার দেশ”। রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়ে পেট্রোল বোমে পুড়ে মরে সাধারণ জনগণ। যার কোন বিচার হয় না। দোষারোপের রাজনীতির দেশে জনগণের জানমালের নিরাপত্তা আজকাল কৌতুকসম। অনৈক্যের সুযোগ ব্যবহার করে ফায়দা লুটার পায়তারায় আছে প্রতিবেশী দেশগুলো সহ বিশ্বের অনেক পরাশক্তি।

দেশ এভাবে সামনে এগিয়ে যেতে পারে না। গুরুত্বহীন বিষয়েও রাজনৈতিক বিভক্তি দেশের উন্নতি ও অগ্রযাত্রার পথে বড় অন্তরায় হয়ে দাঁড়িয়েছে। জাতীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলোয় অভিন্ন নীতি অনুসরণ অপরিহার্য। রাজনৈতিক দলগুলোর শুভ বুদ্ধির উদয় জরুরি। মহান স্বাধীনতা দিবসে মুক্তিযুদ্ধের মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে রাজনৈতিক দলগুলো নিজেরা জনগণের সমস্যার কারণ হওয়া থেকে বিরত থেকে, ঐক্যবদ্ধভাবে দেশের সত্যিকার সমস্যা সমাধানে ব্রতী হবেন এমনটাই প্রত্যাশা।

Share via email

Photo Gallery

প্রধান সম্পাদকঃ কর্ণ বিক্রমাদিত্য, সম্পাদকঃ সৈয়দ মুক্তাদির আল সিয়াম, বার্তা সম্পাদকঃ সুপর্ণ্য মৌ

প্রকাশিত সকল সংবাদের দায়ভার প্রধান সম্পাদকের Copyright © 2013, SUSTnews24.com | Hosting sponsored by KDevs.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com