360 x 130 ad code [Sitewide - Site Header]
Category archives for: কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল

মোবাইল অ্যাপ তৈরির প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন শাবিপ্রবি

Share via email

চার লক্ষ টাকার প্রাইজমানি জিতে নেয় দলটি

Share via email

শাবিপ্রবিতে সরস্বতী পূজা আয়োজিত

Share via email

কেন্দ্রীয় পূজা ছাড়াও শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী, সবিস, ও বিভিন্ন বিভাগ সরস্বতী পূজার আয়োজন করে।

Share via email

সাস্টনিউজে সংবাদ প্রকাশের পর ঠিক হল সাস্টিয়ান মেইল

Share via email

এর আগেও সহায়তা করার কথা থাকলেও কম্পিউটার সেন্টার নিজেরাই ঠিক করবে বলে জানায়।

Share via email

আপনার পথের বাঁশিটা বাজাতে হবে আপনাকেই

Share via email

কঠিন সময়ে আপনার পথে অন্য কেউ বাঁশি বাজাবে না। জীবনটা আপনার। আপনাকেই রঙ দিতে হবে। আপনাকেই সাজাতে হবে। তাই শক্ত হোন। প্রিপারেশনও হোক – আনন্দও থাকুক। এই সময়টাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। প্রিপারেশানের এই সময়টাতে ধৈর্য্য নিয়ে আগাতে হবে…

Share via email

হলের পুকুরের পানিতে ডুবে শাবি ছাত্রের মৃত্যু

Share via email

মুক্তাদিরুল ইসলামঃ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের হলের পুকুরের পানিতে ডুবে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের এক ছাত্র আজ ইন্তেকাল করেন।
কুমিল্লা থেকে আগত এই মেধাবী ছাত্র নিলয় মোহাম্মদ আজম (২২)। তিনি তৃতীয় বর্ষের ছাত্র ছিলেন।

Share via email

শনিবার শাবিতে উইমেন টেকমেকারের সেমিনার

Share via email

আগামী এপ্রিল ২, সিএসই সোসাইটি সাস্ট এর সহযোগিতায় গুগল ডেভেলপার গ্রুপ ঢাকার আয়োজনে শাবিপ্রবিতে প্রযুক্তি খাতের একদল সফল তরুণকে নিয়ে আসছে গুগলের কমিউনিটি উইমেন টেকমেকারস।

Share via email

বড় বড় বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে প্রোগ্রামিং বিশ্বের ৫৪ তম সেরা দল শাবি

Share via email

সৈয়দ মুক্তাদির আল সিয়ামঃ

মরক্কোতে অনুষ্ঠিত বিশ্বে কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতার সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর এসিএম-আইসিপিসি ২০১৫ এর ওয়ার্ল্ড ফাইনালে **তম স্থান অর্জন করল বাংলাদেশকে প্রতিনিধিত্ব করা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) প্রোগ্রামিং দল।

SUST_DownToTheWire নামের এ দলটির প্রতিনিধিত্ব করছেন শাবির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং(সিএসই) বিভাগের শিক্ষার্থী আব্দুল্লাহ আল মারুফ, সাকিবুল মাওলা এবং ধনঞ্জয় বিশ্বাস। দলটির কোচ হিসেবে আছেন একই বিভাগের শিক্ষক জনাব মোঃ সাইফুল ইসলাম। তারা ১৩ টির মধ্যে ** টি সমস্যা সমাধান করতে সক্ষম হন। বাংলাদেশ থেকে এবারই প্রথম কোন দল ৫ বা পাঁচের অধিক সংখ্যক সমস্যা সমাধান করতে সক্ষম হয়।

Share via email

সম্পন্ন হল সিলেটে হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা

Share via email

চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে ঢাকায় মে ২৯ তারিখে।

Share via email

২৮ মার্চ শাবিতে প্রযুক্তি খাতে আগ্রহী নারীদের জন্য উইমেন টেকমেকার সেমিনার

Share via email

আগামী ২৮ মার্চ, সিএসই সোসাইটির সহযোগিতায় গুগল ডেভলপার গ্রুপ ঢাকার আয়োজনে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সিলেটের সকল নারী প্রযুক্তিবিদ ও প্রযুক্তি খাতে আগ্রহী নারীদের জন্য আসছে গুগলের কমিউনিটি উইমেন টেকমেকারস। ক্যারিয়ার, প্রোগ্রামিং, এন্ট্রেপ্রেনিয়রশীপ, ফ্রিল্যান্সিং, ইকমার্সসহ নানা বিষয়ে কথা বলবেন প্রযুক্তিখাতের সফল মানুষেরা।

উইমেন টেকমেকারস গুগলের একটি আন্তর্জাতিক কমিউনিটি যারা প্রযুক্তিখাতে নারীদের উন্নয়নের জন্য সকল সহযোগিতা এবং সাফল্য উদযাপনের জন্য কাজ করে থাকে।
সকল নারীদের জন্য উন্মুক্ত এই সেমিনারটি অনুষ্ঠিত হবে পিজিডি ল্যাবে ( লাইব্রেরী বিল্ডিং এর নিচে), ২৮ মার্চ বিকাল ৩ টা থেকে ৫ টা পর্যন্ত।
সেমিনারে অংশগ্রহণকারী সকল নারীদের জন্য টিশার্ট এবং খাওয়াদাওয়ার ব্যবস্থা আছে। আর আছে কিছু সারপ্রাইজ গিফট।

Share via email

এবার গুগলে পা শাবির শাহরিয়ারের

Share via email

এবার গুগলে যোগদান করতে যাচ্ছেন দেশের অন্যতম সেরা প্রোগ্রামার সৈয়দ শাহরিয়ার মঞ্জুর। তিনি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০০৯-১০ সেশনের শিক্ষার্থী।

তিনি ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কন্টেস্ট (আইসিপিসি ২০১৪)এ ঢাকা রিজিওনালে চ্যাম্পিয়ন এবং ওয়ার্ল্ড ফাইনালে অংশ নেওয়া দল সাস্ট আত্মপ্রত্যয়ী দলের সদস্য ছিলেন। তার দল সাস্ট আত্মপ্রত্যয়ী ভার্সন ২ এই বছরও রিজিওনালে সেকেন্ড রানারআপ হয় (চ্যাম্পিয়ন হয় তারই অনুজদের নিয়ে গঠিত শাবিরই আরেকটি দল)। এক্ষেত্রে উল্লেখ্য যে, গত তিনটি রিজিওনালে তার দল কোন রকম প্যানাল্টি ছাড়াই সমস্যা সমাধানের অনন্য একটি দৃষ্টান্ত স্থাপন করে।

শাহরিয়ারের আসলে শাবির প্রোগ্রামিং এর এই জগতে হয়ত আসা হত না। এক্ষেত্রে তিনি জানালেন তার বন্ধু গোলাম কিবরিয়া লিমনের কথা, যে তাকে শাবিতে ভর্তির ব্যাপারে উৎসাহিত করেছিল প্রোগ্রামিং কন্টেস্ট এর লোভ দেখিয়েই। ছোট থেকেই কন্টেস্ট করে অভ্যাস তার। ছোটবেলায় যোগ দিয়েছেন গণিত উৎসবে। ২০০৬ সালে ম্যাথ অলিম্পিয়াডে জাতীয় পর্যায়ে রানার আপ হন তিনি।

আজকের এই পর্যায়ে আসার পেছনে তিনি তার পিতামাতা এবং শিক্ষকদের অবদানের কথা উল্লেখ করেন। তাদের দুআ এবং সহায়তা ছাড়া তার পথ চলা মোটেও সহজ হত না বলেই তিনি মনে করেন। প্রোগ্রামিং এ বাংলাদেশের উজ্জ্বল ভবিষ্যতের কথা উল্লেখ করে তিনি আগামী প্রজন্মকে অলিম্পিয়াড গুলোতে যোগদানের বিষয়ে জোর দিতে পরামর্শ দেন। আর ভালো করার জন্য প্রোগ্রামারদের বেশি বেশি কন্টেস্ট করারও বিকল্প নেই বলেই জালানেন তিনি। আগ্রহ থাকলে এই দিকটাতে আমাদের দেশের ছেলেমেয়েরা অনেক ভালো করতে পারবেন এমন আশাবাদই ব্যক্ত করেন তিনি।

গুগলে যোগদানের জন্য গতবছরের গুগল এপাক কন্টেস্টে অংশগ্রহণ করেন। এরপরে আরও ৫ বার সাক্ষাৎকারের সম্মুখীন হতে হয় তাকে। অবশেষে গতকাল ৩০ জানুয়ারি গুগল কর্তৃপক্ষ নিশ্চিত করে তার যোগদানের বিষয়টি। সবকিছু ঠিক থাকলে এ বছরের ৫ অক্টোবর যোগদান করবেন তিনি। উল্লেখ্য, বর্তমানে তিনি বাংলাভাষার প্রথম এবং একমাত্র সার্চ ইঞ্জিন “পিপীলিকা”য় কাজ করছেন।

Share via email
120 x 200 [Sitewide - Site Festoon]
প্রধান সম্পাদক: কর্ণ বিক্রমাদিত্য, বার্তা সম্পাদক: সৈয়দ মুক্তাদির আল সিয়াম

প্রকাশিত সকল সংবাদের দায়ভার প্রধান সম্পাদকের। Copyright © 2013-2017, SUSTnews24.com | Hosting sponsored by KDevs.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com